Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » বাংলাদেশ অর্থনীতিকভাবে সঠিক পথে অগ্রসর হচ্ছে: ভারতীয় গবেষক

বাংলাদেশ অর্থনীতিকভাবে সঠিক পথে অগ্রসর হচ্ছে: ভারতীয় গবেষক

প্রকাশের সময়: মার্চ ৮, ২০২১, ২:৪৫ অপরাহ্ণ

আমেরিকার নিউইর্য়কভিত্তিক গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বাংলাদেশকে দক্ষিণ কোরিয়া, চীন ও ভিয়েতনামের উন্নয়নের বিভিন্ন পর্যায়ের সঙ্গে মিলিয়ে যে নিবন্ধ প্রকাশ করেছে তা দেশ বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনকে উদ্ধতি দিয়ে আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ক গণমাধ্যম ফিনান্সিয়াল এক্সপ্রেস অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ‘দূরন্ত ষাঁড়’ বলে উল্লেখ করেছে।

করোনায় যেখানে স্তিমিত সারা বিশ্ব সেখানে একের পর এক সুসংবাদ আসছে বাংলাদেশকে নিয়ে। ওয়াল স্ট্রিট জার্নাল ও ফিনান্সিয়াল এক্সপ্রেসের মতো বড় দুটি গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ অবশ্যই বাংলাদেশ অর্থনীতিকভাবে সঠিক পথে অগ্রসর হচ্ছে বলে মনে করেন ভারতীয় শিক্ষাবিদ ও গবেষক দীনেশ কে ভয়রা।

ভারতীয় এই গবেষকের মতে, অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ যেসব পদক্ষেপ নিচ্ছে দক্ষিণ এশিয়ায় অন্য কোন দেশ বাংলাদেশের মতো সঠিক পথে হাঁটতে পারছে না।

বিশ্ববিখ্যাত দুই গণমাধ্যমে বাংলাদেশের ইতিবাচক প্রতিবেদন প্রকাশের পর সম্প্রতি অনলাইন প্লাটফর্ম নিউজ টাইমে এমন মন্তব্য করেন দীনেশ কে ভয়রা।

এর আগে অর্থনৈতিকভাবে ভারতকে অগ্রসর করার জন্য দেশটির নীতি নির্ধারক ও পরিকল্পনা কমিশনের সিইও বাংলাদেশকে অনুসরণ করার পরামর্শ দিয়েছে।
তবে এই উন্নয়নকে ত্বরাণিত করতে ভিয়েতনামের কাছ থেকে শিখে বাংলাদেশকে আরও দ্রুত গতিতে অগ্রসর হতে হবে।

অর্থনীতির গতি ত্বরান্বিত করতে তৈরি পোশাক খাতের পাশাপাশি বাংলাদেশকে নতুনত্বের দিকে যাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষক দীনেশ কে ভয়রা।

বিশ্বের দুই বিখ্যাত গণমাধ্যমের খবরটি ছড়িয়ে পড়লে এশিয়াসহ বিশ্ব রাজনীতে এর প্রভাব পড়ছে।

সম্প্রতি এক অনুষ্ঠানে গবেষকদের নতুন নতুন গবেষণার ক্ষেত্র তৈরিতে উদ্বুদ্ধ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রশংসা করেন।

সূত্র : Dinesh K Vohra -News Time

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − 3 =