Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ভারতের চেয়ে চারগুণ বেশি দামে ইন্টারনেট কিনে বাংলাদেশিরা!

ভারতের চেয়ে চারগুণ বেশি দামে ইন্টারনেট কিনে বাংলাদেশিরা!

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ৫:১৯ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: গত ডিসেম্বর শেষে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১০ কোটি। তারমধ্যে ৯৪ শতাংশই মোবাইল ফোনে ব্যবহার করে ইন্টারনেট। তবে সীমিত সংখ্যক অপারেটরের কাছে অনেকটাই জিম্মি হয়ে পড়েছে ইন্টারনেট ব্যবহারকারীরা। বর্তমানে বাংলাদেশে এক জিবি ইন্টারনেটের গড় মূল্য ভারতের প্রায় চারগুণ। ক্যাবেল কোম্পানি ইউকের এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাজ্যভিত্তিক ইন্টারনেট সেবাদানকারী এ প্রতিষ্ঠানটি বিশ্বের ২৩০টি দেশের ছয় হাজার ৩১৩টি এক জিবি মোবাইল ডেটা প্ল্যান যাচাই-বাছাই করে এ বিশ্লেষণটি প্রণয়ন করে। এক্ষেত্রে বিভিন্ন দেশের প্রায় একই সময়ের ডেটা প্ল্যানের মূল্য বিবেচনা করা হয়েছে।

এতে দেখা যায়, বর্তমানে বিশ্বে এক জিবি মোবাইল ডেটার সর্বনিম্ন মূল্য ভারতে। তথ্যমতে, ভারতে বর্তমানে ৫৭টি এক জিবি মোবাইল ডেটা প্ল্যান রয়েছে। দেশটির এক জিবি মোবাইল ডেটার গড় মূল্য ২৬ সেন্ট তথা ১৮ দশমিক ৫০ রুপি। এদিকে বর্তমানে বাংলাদেশে এক জিবি মোবাইল ডেটা প্ল্যান রয়েছে ৫৩টি। আর এক জিবি মোবাইল ডেটার গড় মূল্য ৯৯ সেন্ট তথা ৮২ টাকা ৮৫ পয়সা।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ইন্টারনেটের মূল্যের ক্ষেত্রে ভারতের সঙ্গে বাংলাদেশের তুলনা করা বেমানান। প্রতিযোগিতামূলক বাজারে অপারেটররা যে দামে পারে, সেই দামেই তারা ইন্টারনেট বিক্রি করছে। আর ভারতে আমাদের চেয়ে জনসংখ্যা অনেক বেশি। সুতরাং ভারতের সঙ্গে আমাদের যথেষ্ট পার্থক্য থাকতেই পারে, এটাই স্বাভাবিক।’

বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘ইন্টারনেটের দাম নির্ধারণে আমাদের কাজ চলমান রয়েছে। এখানে অনেক বিষয় জড়িত থাকায় একটু সময় লাগছে। একজন গ্রাহক কী পরিমাণ ইন্টারনেট ব্যবহার করছে, তার সব তথ্যই আমাদের কাছে থাকবে। আশা করছি দ্রুতই এটি সম্পূর্ণ হবে। এটি সম্পূর্ণ হলে গ্রাহকদের ইন্টারনেট মূল্য নিয়ে আর অভিযোগ থাকবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 − eleven =