Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » সবুজ বিপ্লব ঘটতে যাচ্ছে বঙ্গবন্ধু শিল্পনগরে

সবুজ বিপ্লব ঘটতে যাচ্ছে বঙ্গবন্ধু শিল্পনগরে

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ৭, ২০২১, ১:৫১ অপরাহ্ণ

বাংলাদেশের বন্দর নগরী চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে সবুজ শিল্প বিপ্লব ঘটতে যাচ্ছে। পরিবেশবান্ধব সবুজ কারখানা (গ্রিন ইন্ডাস্ট্রি) গড়ে তোলার মাধ্যমে এই বিপ্লব ঘটাতে যাচ্ছে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা)।

পরিবেশ সহনশীল গ্রিন অর্থনৈতিক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার জন্য বর্জ্য পরিশোধন প্লান্ট (সিইটিপি), ডিস্যালাইনেশন প্লান্ট, স্টিম নেটওয়ার্ক, বর্জ্য ব্যবস্থাপনা, বায়োগ্যাস প্লান্ট, ওয়েস্ট সোর্টিং ফ্যাসিলিটি, রুফটপ ও ফ্লোটিং সোলার স্থাপন ও উপকূলীয় অঞ্চলে বৃক্ষরোপণসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

এটিই হবে দেশের সবচেয়ে বড় ইকোনমিক জোন, যার মোট আয়তন ৩৩ হাজার একর। প্রকল্পটি নির্মাণে ব্যয় হবে ৪ হাজার ৩৪৭ কোটি টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন বেজা ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এতে কর্মসংস্থান হবে অন্তত ১৫ লাখ মানুষের। এ শিল্পনগরী ঘিরে আশপাশের এলাকাগুলোতেও গড়ে উঠছে বিভিন্ন শিল্প-কারখানা। প্রকল্পকে ঘিরে ইতিমধ্যেই অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের টেকসই ও পরিবেশ সহনীয় অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে উঠছে।

এতে দেশীয় ও সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে, বাড়বে শিল্প কারখানা, সেইসঙ্গে মূল্যবান বৈদেশিক মুদ্রা উপার্জনের সুযোগ তৈরি হবে। এছাড়া, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে নারীসহ ব্যাপক জনগোষ্ঠীর কর্মসংস্থান হবে। এতে ওই অঞ্চলের দারিদ্র্য কমবে। দেশের শিল্প খাতের জন্য মডেল হিসেবে কাজ করবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী।

বঙ্গবন্ধু শিল্পনগরীর সঙ্গে যুক্ত হবে চট্টগ্রামে নির্মিতব্য বে-টার্মিনাল। এতে সহজ হবে পণ্য আমদানি-রপ্তানি। বিশেষ করে এই শিল্পনগরীতে উৎপাদিত পণ্য সরাসরি রপ্তানি হবে বে-টার্মিনাল দিয়ে।

এখন পর্যন্ত এ শিল্পনগরীতে দেশের বিভিন্ন কোম্পানির পাশাপাশি বিদেশি বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগে এগিয়ে এসেছে জাপান, চীন, ভারত, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কোরিয়া, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − ten =