Templates by BIGtheme NET
২২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , ২২ রজব, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » মহাকাশে আবারও রেকর্ড গড়লো স্পেস এক্স

মহাকাশে আবারও রেকর্ড গড়লো স্পেস এক্স

প্রকাশের সময়: জানুয়ারি ২৫, ২০২১, ১১:১১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

মহাকাশে আবারও রেকর্ড গড়লো স্পেস এক্স। একটি ফ্যালকন নাইন রকেটে করে মহাকাশে ১৪০টিরও বেশি জিনিস পাঠানো হলো। তার মধ্যে স্যাটেলাইট এবং স্পেসক্রাফট রয়েছে।

অরবিটে ওই সমস্ত জিনিস পৌঁছে দিয়ে দুই ঘণ্টার মধ্যে অ্যাটলান্টিক মহাসাগরে ভেঙে পড়েছে ফ্যালকন নাইন রকেটটি। ওই ভাবেই তাকে প্রোগ্রাম করা হয়েছিল। স্পেস এক্স-এর তরফে জানানো হয়েছে, এত বড় প্রকল্প একবারে করতে পেরে তারা অত্যন্ত খুশি। খবর রয়টার্স।

রবিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে ফ্যালকন নাইন রকেটটির উৎক্ষেপণ হয়। ১৪৩টি স্পসক্রাফট এবং স্যাটেলাইট ছিল তার মধ্যে। ফ্যালকন নাইনের কাজ ছিল, পৃথিবীর সীমানা ছাড়িয়ে অরবিটে ওই স্যাটেলাইট এবং স্পেসশিপগুলিকে প্রতিষ্ঠা করা।

স্পেস এক্স-এর প্রোডাকশন সুপারভাইসার অ্যান্ডি ট্র্যান জানিয়েছেন, নতুন রেকর্ড গড়ে তাঁরা খুশি। তিনি জানিয়েছেন, মাত্র দুই ঘণ্টার মধ্যে রকেটটি অরবিটে পৌঁছে গিয়েছে।

ফ্যালকন নাইনে ১৩৩টি সরকারি এবং বেসরকারি সংস্থার স্পেসক্রাফট ছিল। ১০টি স্পেস এক্স-এর নিজস্ব স্যাটেলাইট ছিল। অরবিটে এ ধরনের ৮০০টি স্যাটেলাইট প্রতিস্থাপনের কাজ করছে তারা। ওই স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ডের কাজ করা হচ্ছে।

যে ভাবে অরবিটে স্পেস এক্স স্যাটেলাইট ছড়িয়ে দিচ্ছে, তা নিয়ে কোনো কোনো বিজ্ঞানী উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের বক্তব্য, অরবিটে এর ফলে দূষণ ছড়াচ্ছে। স্পেস এক্স অবশ্য এই অভিযোগ মানতে রাজি হয়নি। সূত্র: ডিডাব্লিউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + three =