Templates by BIGtheme NET
১৫ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ রজব, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » শিক্ষা ব্যবস্থাকে নতুন করে প্রবর্তনের দাবি!

শিক্ষা ব্যবস্থাকে নতুন করে প্রবর্তনের দাবি!

প্রকাশের সময়: জানুয়ারি ২২, ২০২১, ৪:৩৬ অপরাহ্ণ

দেশে প্রায় চার কোটি শিক্ষার্থীর মধ্যে প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরেই সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়াশোনা করে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত শিক্ষাবর্ষে ক্লাস-পরীক্ষা এবং মূল্যায়ন হয়েছে বিকল্প পদ্ধতিতে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা বলছে, তারা অনেকেই ক্লাসে অংশ নিতে পারেনি। আর যারা প্রযুক্তির ব্যবহার করে অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশ নিয়েছে তারাও পড়েছেন বহুরকম সমস্যায়। তাই দাবি উঠেছে, যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার।

মহামারিতে দীর্ঘ সময় ঘরে বসে শিক্ষা কার্যক্রম পরিচালিত হওয়ায় অভিভাবকদের নানা অভিজ্ঞতা হয়েছে। তাদের অনেকে বলছেন, মহামারি থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ শিক্ষা ব্যবস্থা নিয়ে নতুন করে ভাবার সুযোগ সৃষ্টি হয়েছে।

ঢাকার বেসরকারি একটি স্কুলে তৃতীয় শ্রেণীতে পড়ুয়া এক শিক্ষার্থীর অভিভাবক জান্নাতুল বাকী শিফা বলেন, আমার বাচ্চা যখন ক্লাস করেছে তখন ওর পাশে থাকতে হয়েছে। ওতো ছোট বোঝে না। অনেকক্ষণ ধরে মনিটরে তাকিয়ে থাকার একটা সমস্যা আছে। আমার মনে হয় ক্লাসগুলো সংক্ষিপ্ত করে কীভাবে আরও আকর্ষণীয় করা যায়, সেদিকটা ভবিষ্যতে ভাবা দরকার।

অনলাইনে শিক্ষা বা বিকল্প ক্লাস, পরীক্ষা এবং মূল্যায়নের যে পদ্ধতি এবার প্রয়োগ হয়েছে সেখানে নানা ঘাটতি দেখেছেন শিক্ষকরাও। মহামারির কারণে হঠাৎ অনলাইন ক্লাস হওয়ায় এই ঘটতি হয়ে বলে মনে করছেন তারা।

গোপালগঞ্জের শেখ হাসিনা বালিকা বিদ্যালয় কলেজের অধ্যক্ষ হুমায়রা আক্তার বলেন, স্কুল খুলে সবকিছু স্বাভাবিক হলেও ভবিষ্যতের প্রস্তুতি হিসেবে বিকল্প মূল্যায়ন এবং শিক্ষার্থীদের চর্চার মধ্যে রাখার একটা নির্দেশনা তারা ইতোমধ্যে পেয়েছেন। তার মতে, ভবিষ্যতের কথা চিন্তা করে সরকার যে বিকল্প শিক্ষা পদ্ধতির কথা ভাবছে তা যুগপোযোগী সিদ্ধান্ত।

তিনি বলেন, করোনাকালে সবকিছু বন্ধ থাকার সময় কীভাবে বেঁচে থাকা যায়, নিজস্ব সম্পদ ব্যবহার করে কাজে লাগানো যায়, সে বিষয়ে শেখার তাগিদ দিয়ে ছাত্রীদের থেকে ভাল সাড়া পেয়েছি। এ রকম পরিবারের শিক্ষা, পরিবেশের শিক্ষা, সামাজিক শিক্ষাটা টেক্সটের আওতায় এনে ব্যবহারিক শিক্ষার মধ্যে যদি সন্নিবেশ করা যায়, তাহলে শিক্ষার্থীরা আগ্রহী হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine − eight =