Templates by BIGtheme NET
২৩ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ৮ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩ রজব, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » ‘৯ কোটি মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার’

‘৯ কোটি মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার’

প্রকাশের সময়: জানুয়ারি ২০, ২০২১, ৬:৫৩ অপরাহ্ণ

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেছেন, অ্যাস্ট্রেজেনেকার অক্সফোর্ড ভ্যাকসিন যারা গ্রহণ করেছেন, তাদের শারীরিকভাবে কোনো  সমস্যা এখনো দেখা দেয়নি। তবে ভ্যাকসিন পরবর্তী কারো শরীরে প্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা দিতে ভ্যাকসিন গ্রহণকারী সবাইকে টেলি মেডিসিন সেবা দেবে সরকার।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভ্যাকসিন সংক্রান্ত এক সভায় তিনি এ কথা বলেন।

দেশে নকল ভ্যাকসিন প্রয়োগের সুযোগ আছে কি-না এ প্রশ্নের উত্তরে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব বলেন, দেশের ঔষধ প্রশাসন অধিদপ্তরের কঠোর নিয়মের মাধ্যমে নিবন্ধিত প্রতিষ্ঠান ছাড়া এই ভ্যাকসিন প্রয়োগের সুযোগ নেই। এজন্য সরকার ‘সুরক্ষা অ্যাপ’ নামে একটি মাত্র সরকারি অ্যাপ থেকেই ভ্যাকসিনের জন্য নাম নিবন্ধনের সুযোগ দিয়েছে।  ফলে নকল ভ্যাকসিন প্রয়োগের কোনো সুযোগ নেই।

ভ্যাকসিন দেশে এলে সেটিকে যথাযথ নিরাপত্তার মাধ্যমে বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে এবং এই ভ্যাকসিন প্রদানে যেন অনিয়ম না হয়- সে বিষয়ে সরকার কঠোর নজরদারির ব্যবস্থা রাখবে বলে জানান প্রধানমন্ত্রীর মূখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) জুয়েনা আজিজ।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, কোভিড চলাকালীন স্বাস্থ্য অধিদপ্তর থেকে যেভাবে স্বাস্থ্য বুলেটিন প্রচার করা হয়েছে, একইভাবে কোভিড ভ্যাকসিন দেওয়ার সব তথ্য মানুষের কাছে দ্রুততার সাথে পৌঁছে দিতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়মিত ভ্যাকসিন বুলেটিন প্রচারের উদ্যোগ নেওয়া হচ্ছে।

সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ভ্যাকসিন সংক্রান্ত ‘সুরক্ষা অ্যাপ’ এর বিষয়াদি তুলে ধরে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 + thirteen =