Templates by BIGtheme NET
২৩ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ৮ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩ রজব, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » মালদ্বীপ কেন বাংলাদেশ থেকে পলিমাটি নিতে চায়

মালদ্বীপ কেন বাংলাদেশ থেকে পলিমাটি নিতে চায়

প্রকাশের সময়: জানুয়ারি ১৭, ২০২১, ৪:০৬ অপরাহ্ণ

বাংলাদেশ থেকে পলিমাটি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। আর এই মাটি নিতে দুদেশের মধ্যে বিশেষ জাহাজ চলাচলের কথাও ভাবা হচ্ছে।

প্রশ্ন হচ্ছে, কেন বাংলাদেশ থেকে পলিমাটি নিতে চায় মালদ্বীপ?

এ বিষয়ে ঢাকার কর্মকর্তারা বলছেন, দ্বীপ ভিত্তিক দেশ হওয়ায় এবং সেখানে অনেক দ্বীপের ব্যাপক উন্নয়ন করা হচ্ছে। আর আইল্যান্ড বা দ্বীপ তৈরির জন্যই উপরিভাগে বিপুল পরিমাণ পলিমাটি দিতে হয়।

আবার কৃষির জন্যও মালদ্বীপ পলিমাটি ব্যবহার করে। তাই কৃষি ও আইল্যান্ড উন্নয়নের জন্য পলিমাটি যেমন দরকার, তেমনি অবকাঠামো নির্মাণের জন্য তাদের দরকার প্রচুর বালু। তাই বাংলাদেশের বালুর মান উন্নত হওয়ায় এগুলো নিতে আগ্রহ দেখাচ্ছে মালদ্বীপ।

তবে পরিবহন সমস্যার অভাবে বাংলাদেশ থেকে পলিমাটি ও বালু নেয়ার কাজটা খুব সহজ হবে না বলে জানিয়েছেন বুয়েটের পানি সম্পদ প্রকৌশল বিভাগের অধ্যাপক আব্দুল মতিন।

তিনি বলেন, দু দেশের মধ্যে সরাসরি জাহাজ চলাচল চুক্তি না থাকায় বাংলাদেশ থেকে জাহাজকে সিঙ্গাপুর হয়ে মালদ্বীপ যেতে হয়। তাই পরিবহন খরচ অনেক বেড়ে যায়।
অথচ ভারত বা শ্রীলংকা থেকে সরাসরি জাহাজ মালদ্বীপ যেতে পারে বলে তাদের পরিবহন খরচ হয় অনেক কম।

তাই পলিমাটি রফতানি করতে হলে সবার আগে জলপথে দুই দেশকে সরাসরি জাহাজ চলাচলের চুক্তিতে আসতে হবে। আর এটি সম্ভভ হলে সমুদ্রে ভেসে যাওয়া কোটি কোটি টন পলি মাটি দিয়ে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − 5 =