Templates by BIGtheme NET
২২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , ২২ রজব, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনের খবরে বিশ্বজুড়ে উদ্বেগ

হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনের খবরে বিশ্বজুড়ে উদ্বেগ

প্রকাশের সময়: জানুয়ারি ১৭, ২০২১, ৯:০০ অপরাহ্ণ

সম্প্রতি ব্যবহারকারীদের কাছে কিছু শর্ত দিয়ে নতুন পরিবর্তনের বার্তা পাঠিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। শর্তগুলোর মধ্যে রয়েছে ব্যবহারকারীদের নাম দিতে হবে, ফোন নাম্বার দিতে হবে, ফোন সেট সংক্রান্ত তথ্য দিতে হবে। যেমন- কোন কোম্পানির সেট ও সেটের মডেল কি ইত্যাদি বিষয় তথ্য দিতে হবে।

এছাড়া আইপি অ্যাড্রেস দিতে হবে। অর্থাৎ কোন ইন্টারনেট সংযোগ ব্যবহার করা হচ্ছে সে সংক্রান্ত তথ্য ও আর্থিক লেনদেনের তথ্য অর্থাৎ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে কোন আর্থিক লেনদেন তথ্য যদি থাকে সেটি দিতে হবে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, এসব শর্ত যারা গ্রহণ করবে না তারা ৮ ফেব্রুয়ারি পর থেকে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না। এ শর্ত পৃথিবীর সব দেশের জন্য তবে ব্রিটেন ও ইউরোপীয় দেশগুলোর জন্য প্রযোজ্য হবে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানায়, তারা ব্যবহারকারীদের ব্যক্তিগত মেসেজ দেখতে পারেন না কিংবা কলের কথাও শুনতে পারেন না। এসবের কোনো রেকর্ডও রাখা হয় না, ব্যবহারকারীদের লোকেশন দেখতে পারবে না, গ্রুপগুলোও গোপনই থাকবে।

তবে হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ মুছে যাওয়ার বিষয়টির ব্যবহারকারীরা সেট করে রাখতে পারবেন  নির্দিষ্ট সময় পর সেগুলো অটোমেটিক মুছে যাবে।

হোয়াটসঅ্যাপ আরো জানায়, যেসব পরিবর্তন আসবে সেগুলো মূলত ব্যবসা-বাণিজ্যের সংক্রান্ত মেসেজ আদান প্রদানের ক্ষেত্রে হবে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান আছে যারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কাস্টমারদের সাথে মেসেজ আদান-প্রদান করেন। এ ধরনের কোনো তথ্য আদান-প্রদান করা হলে ক্রেতাদের আগ্রহ সম্পর্কে জানতে পারবে ফেইসবুক তবে বিষয়টি ব্যবহারকারীদের জানানো হবে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে,  হোয়াটসআপের মালিক হচ্ছে ফেসবুক। নতুন প্রাইভেসি পলিসি কেবল বিজনেস অ্যাকাউন্টগুলোর জন্য তথ্য শেয়ারের ব্যবস্থা করা হবে। বিজনেস অ্যাকাউন্ট বাদে সাধারণ ব্যবহারকারী কোনো পরিবর্তন লক্ষ করবেন না।

জনপ্রিয় সামাজিক যোগাযোগের এ মাধ্যমটির এমন সিদ্ধান্তে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। বিশ্বজুড়ে সিগনাল ও টেলিগ্রাম ডাউনলোডের হিড়িক পড়েছে। অন্যদিকে এই সময়ের মধ্যে হোয়াটসঅ্যাপ ডাউনলোড কমে গেছে।

তবে তা নিয়ে নানা সমালোচনার মুখে এবার সিদ্ধান্ত বদল করেছে কর্তৃপক্ষ। নতুন নিয়ম এখনই চালু হচ্ছে না। তিন মাস পর নতুন নিয়ম কার্যকর হবে।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ কল করতে ও ম্যাসেজ আদান-প্রদানের জন্য হোয়াটস্অ্যাপ ব্যবহার করছে। হোয়াটসঅ্যাপ হচ্ছে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপটেড। এখানে কোন কল বা বার্তা আদান প্রদান করলে সেটি হ্যাক করার সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 + fourteen =