Templates by BIGtheme NET
১১ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৫ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » ধর্ম ও জীবন » চলে গেলেন আল-আজহারের কুরআনের পাখি!

চলে গেলেন আল-আজহারের কুরআনের পাখি!

প্রকাশের সময়: জানুয়ারি ১২, ২০২১, ১:৪৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

কুরআনের পাখি খ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কুরআনের শিক্ষিকা তানাজার আল নুজৌলি (৯৭) ৯ জানুয়ারি মারা গেছেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। জাগোনিউজ২৪

বিশ্বব্যাপী অসংখ্য শিক্ষার্থী তার কাছে কুরআনের দারস ও পঠনরীতির সবক নেন। তিনি ছিলেন কুরআনের পঠনরীতির একজন আদর্শ শিক্ষিকা। তার দেয়া কুরআনের দারস ও পঠনরীতি ছিল গোছালো ও উপভোগ্য। দুনিয়াজুড়ে ছিল তার খ্যাতি ও সুনাম। কুরআনের প্রেমে ও দারসের টানে তার থেকে সনদ পাওয়ার আশায় বিশ্ব থেকে তার কাছে ছুটে আসতো শিক্ষার্থীরা।

আল-জাজিরা আরবির তথ্য মতে, ‘তানাজার নুজৌলি’ দীর্ঘ ৭০ বছর ধরে আল-আজহারে কুরআনের খেদমতে নিয়োজিত ছিলেন। প্রবীণ এ নারী কুরআনের শিক্ষিকা ১৯২৪ সালে মিসরের ডেল্টা জেলঅর সামানউদ কেন্দ্রের এক গ্রামে জন্ম গ্রহণ করেন। জীবনের শুরুতেই তিনি দৃষ্টিশক্তি হারিয়েছিলেন।

দৃষ্টিহীনতা তাকে কুরআন শেখা, মুখস্ত করণ ও উচ্চ শিক্ষা থেকে দমিয়ে রাখতে পারেনি। কুরআনের প্রচলিত বিভিন্ন পঠন পদ্ধতি তিনি অতি দক্ষভাবে আয়ত্ত ও রপ্ত করেন।

তিনি জামেয়া আল-আজহারেই শিক্ষা লাভ করেন। বিশেষ করে তিনি ‘আল-শাতিবিয়া ও আল-দুরার’র কিরাত শয়ইখ ইব্রাহিম আল-সামানুদির বিখ্যাত দুই শায়খের কাছে কুরআনের পঠন পদ্ধতি শিক্ষার লাভ করেন। তারা হলেন- শায়খ মুহাম্মাদ আবু হালওয়া এবং শায়খ আল-সাইয়্যিদ আবদ-জাওয়াদ। ফলে ইলমে কিরাতে তার সনদ ছিল সর্বোচ্চ পর্যায়ের।

তানাজার নুজৌলির মৃত্যুতে আল-আজহার বিশ্ববিদ্যালয়েল শায়খ ড. আহমদ আল-তায়েব গভীর শোক প্রকাশ করেছেন। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তার শিক্ষার্থীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে গভীর শোক প্রকাশ করেন এবং তার রূহের মাগফেরাত কামনা করেন। তার পরিবারের প্রতি জানান সমেবেদনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 4 =