Templates by BIGtheme NET
১১ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৫ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » শিক্ষা » আজ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি

আজ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি

প্রকাশের সময়: জানুয়ারি ১১, ২০২১, ১০:১৯ পূর্বাহ্ণ

সারাদেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তি লটারি আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিকেল সাড়ে তিনটায় কেন্দ্রীয়ভাবে এ লটারি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, অনলাইন পদ্ধতিতে টেলিটকের বিশেষ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এ লটারি প্রক্রিয়া সম্পন্ন হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ লটারি কার্যক্রম উদ্বোধন করবেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, সারাদেশে ৬৮৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় থাকলেও সব বিদ্যালয়ে প্রথম শ্রেণি নেই। এসব বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি থেকে শিক্ষার্থী ভর্তি করা হয়। এছাড়া সব বিদ্যালয় এখনও অনলাইন ভর্তি প্রক্রিয়ায় আসতে পারেনি। এ কারণ এ বছর ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন লটারি প্রক্রিয়ার মাধ্যমে ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে।

জানতে চাইলে মাউশির সহকারি পরিচালক (মাধ্যমিক-১) মো. আমিনুল ইসলাম টুকু বলেন, ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিকে মোট শুন্য আসন আছে ৭৭ হাজার ১৪০টি। আর এসব আসনে ভর্তির জন্য এবার অনলাইনে আবেদন জমা পড়েছে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯টি।

তিনি জানান, লটারির ফল সোমবারই সংশ্লিষ্ট শিক্ষার্থীদের মুঠোফোনে টেলিটকের এসএসএম এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়া লটারিতে বিজয়ীদের তালিকা সংশ্নিষ্ট স্কুলগুলোতেও পাঠানো হবে।

এবার দুই দফায় গত ৭ জানুয়ারি পর্যন্ত ভর্তির আবেদন টেলিটকের নির্ধারিত সফটওয়্যারের মাধ্যমে নেয়া হয়। প্রথম দফায় গত ১৫ থেকে ২৭ ডিসেম্বর ডিসেম্বর পর্যন্ত ভর্তি আবেদন নেয়া হয়েছিল।

তবে গত ২৯ ডিসেম্বর ভর্তি আবেদনের সময় আরো এক সপ্তাহ বাড়িয়ে দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ষষ্ঠ শ্রেণিতে অনলাইনে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় থেকে ১১ বছর বয়সের সময়সীমা নির্ধারণ করে দেয়া শর্তটিও স্থগিত করেন। এতে ১১ বছরের কম বয়সী শিক্ষার্থীদেরও ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে আর কোন বাধা রইলো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 + 20 =