Templates by BIGtheme NET
১১ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৫ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » আখের গুছিয়েছে ব্যাংকগুলো : করোনায় সরকারের দেয়া প্রণোদনা মেলেনি ক্ষুদ্র ব্যবসায়ীদের

আখের গুছিয়েছে ব্যাংকগুলো : করোনায় সরকারের দেয়া প্রণোদনা মেলেনি ক্ষুদ্র ব্যবসায়ীদের

প্রকাশের সময়: জানুয়ারি ১০, ২০২১, ২:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : করোনায় বিপর্যস্ত অর্থনীতির গতি ফেরাতে ১৯টি প্যাকেজে ১ লাখ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করে সরকার। তবে ঋণসহায়তা প্রদানের নির্দেশনায় বেশ কিছু সুবিধা দেয়া হলেও সেই সুবিধা নিয়ে নিজেদের আখের গুছিয়েছে ব্যাংকগুলো। এতে সরকারের ঋণসহায়তা ফলপ্রসূ হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ক্ষুদ্র ও মাঝারি খাতে ঋণ বিতরণে ব্যাংকগুলোর বিভিন্ন টালবাহানায় উদ্যোক্তারা যথাসময়ে ও পরিমাণমতো ঋণ না পাওয়ায় প্রণোদনার প্রত্যাশিত সুফল পাওয়া যায়নি।

সংশ্লিষ্ট সূত্রমতে, অর্থনীতিকে আবারও আগের জায়গায় ফিরিয়ে আনতে হলে ক্ষুদ্র এবং মাঝারি শিল্প-উদ্যোক্তাদের সক্রিয় করা দরকার। সেই লক্ষ্য নিয়েই বিভিন্ন স্তরে ঋণসহায়তার প্যাকেজ ঘোষণা করা হয়। কিন্তু ব্যাংকগুলো ঋণ বিতরণের বদলে প্রাপ্ত সুবিধা নিয়ে নিজেদের অবস্থান দৃঢ় করেছে।

করোনা শুরুর পর থেকেই মূলত প্রণোদনার ঋণ বিতরণই ছিলো ব্যাংকগুলোর মূল কাজ। অথচ এ কাজটি তারা ঠিকমতো করেনি। হাতেগোনা বড় বড় প্রতিষ্ঠানকে মুখ দেখে ঋণ দেওয়া হয়েছে। মাঝারি ও ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে এ ঋণ সহায়তা থেকে বঞ্চিত করা হয়েছে।

অর্থনীদিবিদরা বলছেন, বেসরকারি ব্যাংকের বিস্তৃতির ফলে এই খাতের শুষ্ঠু প্রতিযোগীতা হওয়ার কথা ছিলো কিন্তু বেসরকারি ব্যাংকগুলো সিন্ডিকেটের মধ্যে ঢুকে পড়েছে। এর সমাধানে সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহবান জানান বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + six =