Templates by BIGtheme NET
১২ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৬ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » করোনায় চাকরি হারিয়ে যেভাবে সফল উদ্যোক্তা হলেন তারা

করোনায় চাকরি হারিয়ে যেভাবে সফল উদ্যোক্তা হলেন তারা

প্রকাশের সময়: জানুয়ারি ৯, ২০২১, ৯:১২ অপরাহ্ণ

মাত্র ৩৫শ’ টাকায় ব্যবসা শুরু করেছিলাম। ৮ মাস পর এখন আমার পুঁজি প্রায় ৩ লাখ টাকা। আর প্রতি মাসে আয় আসে প্রায় ৪০ হাজার টাকারও অধিক।

গল্পটি একজন সফল উদ্যোক্তা জয়ন্ত বাড়ৈর। যিনি করোনাকালে চাকরি হারিয়ে দিশেহারা না হয়ে নিজের লক্ষ্য নিয়ে এগিয়েছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের মার্চে দেশে লকডাউন জারি হলে আয় বন্ধ হয়ে যায় জয়ন্তের কোম্পানির। ফলে এপ্রিল থেকে পুরো বেকার হয়ে যান তিনি। আর বিপদের এ সময়ে তাই তিনি লাইফস্টাইল প্রোবিডি ডটকম নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে কসমেটিক্সের ব্যবসা শুরু করেন।

নবীন এই উদ্যোক্তা বলেন, বর্তমানে আমার সঙ্গে আরও দুইজন কর্মরত রয়েছে। যা ভবিষ্যতে ৫-৬ জনে বাড়ানোর চিন্তা রয়েছে।

জয়ন্ত বাড়ৈর মতো আরও একজন সফল উদ্যোক্তা হলেন জাহানারা বেগম। যিনি মহামারি শুরুর আগে একটি সংবাদমাধ্যমে কাজ করতেন। জুনে চাকরি হারিয়ে নিজেই উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেন।

প্রথমে অনেক হতাশ হয়ে পড়লেও পরে শুরু করেন অনলাইনে মসলার ব্যবসা।

জাহানারা বলেন, সংসারে নিত্যপ্রয়োজনীয় পণ্য হচ্ছে মসলা, যা ছাড়া একদিনও চলা সম্ভব নয়। এ চিন্তা থেকে মসলার ব্যবসা শুরু করেছি। ৬ মাস হলো এখন প্রতি মাসে এক থেকে দেড় লাখ টাকার মতো পণ্য বিক্রি করছি।

তিনি বলেন, এ ব্যবসা থেকে যে আয় হয় তাতে চাকরির চেয়ে কয়েকগুণ বেশি। চাকরি না করে আরও আগে এ ব্যবসা করতে পারলে বেশি লাভবান হতাম।

বেকারদের উদ্দেশে জাহানারা বলেন, সবাইকে ব্যবসা করার মনোভাব তৈরি করতে হবে। পড়াশোনা শেষে চাকরি না খুঁজে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করুন। এতে আপনি যেমন লাভবান হবেন, তেমনি আরও কয়েকজনের আয়ের ব্যবস্থা করে দিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + seven =