Templates by BIGtheme NET
১৪ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » প্লাস্টিক খেকো ব্যাকটেরিয়া আবিষ্কার

প্লাস্টিক খেকো ব্যাকটেরিয়া আবিষ্কার

প্রকাশের সময়: ডিসেম্বর ২৬, ২০২০, ৭:৪৩ অপরাহ্ণ

পৃথিবীকে প্লাস্টিকমুক্ত করতে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে হাঙ্গেরীর একদল গবেষক ঘোষণা দিয়েছেন সফল প্লাস্টিক খেকো ব্যাকটেরিয়া আবিষ্কারের।

গবেষকদের দাবি, তাদের তৈরি নতুন ব্যাকটেরিয়া নিমিষেই প্লাস্টিককে খেয়ে ফেলে। পাশাপাশি এটি তীব্র শক্ত প্লাস্টিককেও বিনাস করতে সক্ষম।

সম্প্রতি সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, কয়েক ধরনের ব্যাকটেরিয়াকে একত্রে করে তৈরি করা হয়েছে এই গুচ্ছ ব্যাকটেরিয়াকে। যা মাত্র ৭ সপ্তাহে প্লাস্টিককে একেবারে নিশ্চিহ্ন করে ফেলে।

এ বিষয়ে দলের প্রধান লিজ ম্যাডারাস বলেন, এ ব্যাকটেরিয়াগুলো প্লাস্টিকের গঠনকে ভেঙে ফেলে। এরপর প্রতিটি উপাদানকে আক্রমণ করে খেয়ে ফেলে। শেষে যেটা থাকে সেটা হলো নীলচে তরল পদার্থ। এই তরল পরিবেশের জন্যও উপকার।

এই পদ্ধতির মাধ্যমে প্রতিবছর উৎপাদিত প্রায় ৫ কোটি টন প্লাস্টিক এভাবে বিনষ্ট করা যাবে বলেও জানান গবেষণা দলের প্রধান লিজ ম্যাডারাস।

প্লাস্টিক দূষণ রুখতে ইন্দোনেশিয়া,কানাডা মতো বহু দেশে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সমুদ্রে প্লাস্টিক দূষণের জন্য প্রাণীকূলের অবস্থাও আশঙ্কাজনক। ফলে দূষিত হচ্ছে পৃথিবীর মাটি, জল ও বাতাস।

সম্প্রতি এক গবেষণা অনুযায়ী, প্লাস্টিক বর্জ্যর মাত্রা সমুদ্রে অতিরিক্ত পরিমাণে মিশতে থাকলে ২০৫০ সালের মধ্যে মাছের থেকে বেশি থাকবে প্লাস্টিক। তাইতো হাঙ্গেরীর বিজ্ঞানীদের প্লাস্টিক খেকো নতুন ব্যাকটেরিয়া এটি অনেকাংশে রোধ করবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × three =