Templates by BIGtheme NET
১১ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৫ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » Uncategorized » আখচাষিদের মূল্য পরিশােধ ১০০ কোটি টাকা বরাদ্দ সরকারের

আখচাষিদের মূল্য পরিশােধ ১০০ কোটি টাকা বরাদ্দ সরকারের

প্রকাশের সময়: ডিসেম্বর ১৬, ২০২০, ৪:৩৬ অপরাহ্ণ

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) চিনিকলের অনুকূলে ২০২০-২১ অর্থবছরে আখচাষিদের আখের মূল্য পরিশােধ বাবদ‘পরিচালন ঋণ’ হিসেবে শর্ত সাপেক্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

গত সোমবার শিল্প সচিবকে পাঠানো অর্থ বিভাগের (বাজেট অনুবিভাগ-২) সিনিয়র সহকারী সচিব নূরউদ্দিন আল ফারুক স্বাক্ষরিত এক চিঠিতে বরাদ্দের বিষয়টি জানানো হয়।

শর্তে বলা হয়েছে, এই বরাদ্দকে নজির হিসেবে বিবেচনা করা যাবে না। বরাদ্দ অর্থ শুধু আখচাষিদের আখের মূল্য পরিশােধ ব্যতীত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বরাদ্দকৃত অর্থ বিএসএফআইসি’র নিরীক্ষীত ভর্তুকি ও ট্রেড গ্যাপের সাথে সমন্বয়যােগ্য হবে।

বরাদ্দকৃত অর্থ ব্যয়ের বিস্তারিত হিসাব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফার্ম কর্তৃক নিরীক্ষা করে তার রির্পোট আগামী ৩ মাসের মধ্যে অর্থ বিভাগে প্রেরণ করতে হবে। এ পর্যন্ত বিএসএফআইসি’র অনুকূলে প্রদত্ত রাষ্ট্রীয় গ্যারান্টির বিপরীতে গৃহীত/উত্তোলিত ঋণ যথাসময়ে পরিশােধ করতে হবে এবং এ সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে অর্থ বিভাগকে অবহিত করতে হবে।

বরাদ্দকৃত অর্থ বিএসএফআইসি’র অনুকূলে ‘পরিচালন ঋণ’ হিসেবে গণ্য হবে, যা আগামী ২০ বছরে (৫ বছর গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশােধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সাথে বিএসএফআইসিকে একটি ঋণ চুক্তি সম্পাদন করতে হবে এবং বরাদ্দ অর্থের জিও জারি করে এর ২ কপি পৃষ্ঠাঙ্কনের জন্য অর্থ বিভাগে পাঠাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + twenty =