Templates by BIGtheme NET
৩ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৩ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » মার্কিন সেনা সোমালিয়া থেকে সরিয়ে নেওয়া হবে: পেন্টাগন

মার্কিন সেনা সোমালিয়া থেকে সরিয়ে নেওয়া হবে: পেন্টাগন

প্রকাশের সময়: ডিসেম্বর ৫, ২০২০, ৭:৫০ অপরাহ্ণ

আফিকার দেশ সোমালিয়া থেকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের ভেতর অধিকাংশ মার্কিন সেনা সোমালিয়া থেকে সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে পেন্টাগন। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি সোমালিয়ান সরকার। দেশটিতে যুক্তরাষ্টের আফ্রিকা কমান্ডের প্রায় ৮০০ সেনা মোতায়েন রয়েছে।

যুক্তরাষ্টের আফ্রিকা কমান্ড মূলত স্থানীয় বাহিনীগুলোকে আল-শাবাব ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করে। তারা সোমালিয়ান আর্মিকে প্রশিক্ষণেও সহযোগিতা করে আসছে। তবে সোমালিয়া থেকে কিছু সেনাকে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে নেওয়া হবে। সেখান থেকে তারা ওই অঞ্চলের সন্ত্রাসবাদবিরোধী কর্মকাণ্ড চালাবেন বলে জানিয়েছে মার্কিন কর্মকর্তারা।

সোমালিয়ার বিশেষ বাহিনীর কমান্ডার আব্দুল্লাহি শেখ বলেন, যুক্তরাষ্ট সেনা সহায়তা একবারে বন্ধ করলে এর প্রভাব হবে ভয়াবহ। এমনকি তাদের প্রশিক্ষণ কার্যক্রমের ভবিষ্যতও হুমকির মুখে পড়তে পারে বলে জানান তিনি।

সাম্প্রতি ট্রাম্প ইরাক ও আফগানিস্তান থেকেও মার্কিন সেনা প্রত্যাহার করছেন। তিনি বিশ্বের বিভিন্ন অঞ্চলে থাকা মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে আনতে সচেষ্ট। দেশে দেশে যুক্তরাষ্ট্রের চালানো অভিযানের কট্টর সমালোচক ট্রাম্প। তার মতে মার্কিন সামরিক বাহিনীর এ সব অভিযানে অনেক অর্থ ব্যয় হয়। এ সব অভিযান গুলোকে অকার্যকর বলেও মনে করেন তিনি।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − 8 =