Templates by BIGtheme NET
৩ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৩ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » কাতার সংকট শেষ হচ্ছে : সৌদির পররাষ্ট্রমন্ত্রী

কাতার সংকট শেষ হচ্ছে : সৌদির পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময়: ডিসেম্বর ৫, ২০২০, ৫:৫০ অপরাহ্ণ

কাতারের সঙ্গে আরব দেশগুলোর সংকট শেষের দিকে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। প্রায় তিন বছর আগে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তারপর থেকে এই দেশগুলোর সঙ্গে কাতারের কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

শুক্রবার ইতালিতে ভূমধ্যসাগরীয় দেশগুলোর মধ্যে এক বৈঠকের আয়োজন করা হয়। বাৎসরিক ও বৈঠকে প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, ‘গত কয়েকদিনে আমরা বেশ কিছু উল্লেখযোগ্য অগ্রগতি সম্পন্ন করেছি।’

তবে সৌদির পক্ষ থেকে সংকট সমাধানের আশা প্রকাশ করা হলেও কাতারের ওপর অবরোধ আরোপকারী বাকি দেশগুলো অর্থাৎ বাহরাইন, মিসর এবং আরব আমিরাতের পক্ষ থেকে তাৎক্ষণিভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। এক বছরের বেশি সময় আগেও কাতার সংকট সমাধানের আশা দেখা দিয়েছিল। যদিও শেষ পর্যন্ত তা হয়নি।

কিন্তু এবারের পরিস্থিতি কিছুটা ভিন্ন। কাতার সংকটে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের শীর্ষ কূটনীতিকরা চলমান আলোচনাকে গঠনমূলক এবং ফলপ্রসূ বলে আখ্যা দেওয়ার কয়েক ঘণ্টা পরেই এ বিষয়ে বক্তব্য দিয়েছেন প্রিন্স ফয়সাল।

শুক্রবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমেদ নাসের আল সাবাহ বলেন, এই সংকট সমাধানে বেশ অগ্রগতি হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি ফলপ্রসূ আলোচনা সম্পন্ন হয়েছে এবং সব পক্ষই একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 5 =