Templates by BIGtheme NET
৩ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৩ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » বিশেষ সংবাদ » বৃহত্তর জোট গড়তে বিএনপির তৎপরতা!

বৃহত্তর জোট গড়তে বিএনপির তৎপরতা!

প্রকাশের সময়: ডিসেম্বর ৫, ২০২০, ৯:৩৪ পূর্বাহ্ণ

সরকারের সমালোচনায় মুখর বাম ধারার রাজনৈতিক দলগুলোকে নিয়ে সরকার বিরোধী বৃহত্তর রাজনৈতিক জোট গড়ে তুলতে তৎপরতা শুরু করেছে বিএনপি। এজন্য তিন সিনিয়র নেতাকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার জন্য দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সঙ্গে অন্তত ১২ জন সাবেক ছাত্রনেতাও কাজ করছেন বলে জানিয়েছে বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র।

নতুন জোট গঠন নিয়ে নেতাদের দুই ধরনের মত রয়েছে। কেউ কেউ ২০ দল ও ঐক্যফ্রন্ট ভেঙে দিয়ে সব দলকে নিয়ে বৃহত্তর জোট গঠনের কথা বলছেন। একই সঙ্গে দুই জোটে থাকা ছোট ছোট কয়েকটি দল বাদ দেয়ারও পক্ষে তারা। আবার অনেকে ২০ দল স্বতন্ত্র রেখে বাম দলগুলো নিয়ে ঐক্যফ্রন্টের পরিধি বাড়ানোর পক্ষে। তবে এখনও এ বিষয়টি আলাপ-আলোচনার পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

বিএনপির সূত্র বলছে, দায়িত্বপ্রাপ্ত নেতারা দুই জোটের বাইরের বেশ কয়েকটি বাম দলের সঙ্গে যোগাযোগ করেছেন। তারা জামায়াতে ইসলামীকে ছাড়ার শর্তে বৃহত্তর জোটে যেতে রাজিও হয়েছেন। এ ক্ষেত্রে জোট ঘটনের আগেই জামায়াতকে ছাড়ার সিদ্ধান্ত আসতে পারে। আর নতুন জোটের নাম হতে পারে ‘বৃহত্তর ঐক্যজোট’। এই জোটে আসার জন্য ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাদের সঙ্গেও বিএনপি নেতারা কথা বলবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, নতুন করে উদ্যোগ গ্রহণের চিন্তাভাবনা চলছে। এ ধরনের স্বৈরাচারকে হটাতে হলে জাতীয় ঐক্য প্রয়োজন। সেটা কি ফরমেটে হবে এসব সময়ের ব্যাপার। আগে ২০ দল, ঐক্যফ্রন্ট, বাম দলসহ অন্য ছোট-বড় যেসব দল আছে তাদের সঙ্গে প্রাথমিক আলোচনা করব। একই ফর্মুলায় যারাই আসবে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে আন্দোলনে করা হবে।

দলীয় সূত্র জানায়, নতুন জোট করে তারা নির্বাচন পুনর্গঠন ও নির্দলীয় সরকারের অধীনে নতুন করে নির্বাচনের দাবি জানাবেন। যেটিকে তারা আগাম নির্বাচনও বলতে পারেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা বিশ্বাস করি, আওয়ামী লীগের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না। যে কারণে আমরা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের কথা বলে এসেছি, এটাতে আমরা বিশ্বাস করি।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, বিএনপি কথা বলতে চাইলে নিশ্চয় আমরা বলব। একমাত্র চিহ্নিত জঙ্গিবাদী বা মৌলবাদী এসব দল ছাড়া বাকি গণতান্ত্রিক দলগুলোর মধ্যে নিশ্চয়ই একটা আন্দোলনের ঐক্য গড়ে তোলা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × three =