Templates by BIGtheme NET
৬ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২০ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » পরিবেশে ভালো হওয়ায় ভাসানচর যেতে চান সাড়ে ৪ হাজার রোহিঙ্গা(ভিডিওসহ)

পরিবেশে ভালো হওয়ায় ভাসানচর যেতে চান সাড়ে ৪ হাজার রোহিঙ্গা(ভিডিওসহ)

প্রকাশের সময়: নভেম্বর ২৯, ২০২০, ২:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :  আন্তর্জাতিক সংস্থাগুলোর বাধার কারণে রোহিঙ্গাদের সেখানে নেয়ার প্রক্রিয়া আটকে রয়েছে। তবে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পের প্রায় সাড়ে ৪ হাজার রোহিঙ্গা ভাসানচরে যেতে ইচ্ছা প্রকাশ করেছে। এমনটিই জানিয়েছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের একটি সূত্র।

জানা গেছে,স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক, এমন রোহিঙ্গাদের নিয়ে প্রথম দফার এ তালিকা তৈরি করা হয়েছে। তবে এর সংখ্যা আরো বাড়তে পারে।

সম্প্রতি রোহিঙ্গা নেতারা ভাসানচরে নির্মিত স্থাপনা ও অবকাঠামো পরিদর্শন করে। ক্যাম্পের ঘিঞ্জি পরিবেশের চেয়ে ভাসানচর অনেকটা উন্নত আর নিরাপদ স্থান হওয়ায় রোহিঙ্গা নেতারা তাদের লোকজনকে ইতিবাচক মনোভাব দেখিয়েছে ।

জানা গেছে, রোহিঙ্গাদের এ দলটিকে নিরাপদে ভাসানচরে পাঠাতে পারলে আরো অনেক পরিবার সেখানে যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করবে।

এরই মধ্যে বিভিন্ন এনজিও ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের পর সম্ভাব্য সহায়তা কার্যক্রম চালানোর জন্য প্রকল্প (ফুড ও নন ফুড) জমা দেয়ার কথা সরকারকে জানিয়েছে।

এদিকে, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের একটি সাব-অফিস স্থাপন করা হয়েছে। সেখানে কর্মকর্তা-কর্মচারীদের স্থানান্তরের প্রক্রিয়া চলছে। এছাড়া কয়েকটি এনজিও’র অফিস স্থাপনের কাজও চলমান।

সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ২৩টি এনজিও’র একটি প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine − five =