Templates by BIGtheme NET
১৪ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » এখন আর বাংলাদেশকে কেউ তলাবিহীন ঝুড়ি বলার সাহস করে না: নিক্কিএশিয়া

এখন আর বাংলাদেশকে কেউ তলাবিহীন ঝুড়ি বলার সাহস করে না: নিক্কিএশিয়া

প্রকাশের সময়: নভেম্বর ২৭, ২০২০, ৩:৩১ অপরাহ্ণ

অন্য সব উন্নয়নশীল দেশ যখন কোভিড-১৯-এ ধুঁকছে, তখন বাংলাদেশ করোনার চাপ সামলে অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়িয়েছে। সুতরাং বাংলাদেশকে নিয়ে নেতিবাচক ধারণার দিন শেষ হয়ে গেছে বলে মনে করছে জাপান ভিত্তিক গণমাধ্যম নিক্কিএশিয়া। সম্প্রতি উইলিয়াম পেসেকের লেখা একটি কলামে এমন তথ্য উঠে এসেছে।

উইলিয়াম পেসেক লিখেছেন, করোনার শুরুতে ধারণা করা হচ্ছিলো, দক্ষিণ এশিয়ার অর্থনীতি অচল হয়ে যাবে। কিন্তু সব হিসাব-নিকাশ পাল্টে দিয়ে চলতি বছর বাংলাদেশের অর্থনীতিক প্রবৃদ্ধি ৪ শতাংশের বেশি হবে বলে মনে করা হচ্ছে। যা পার্শ্ববর্তী বৃহৎ বাণিজ্য শক্তি ভারতের প্রবৃদ্ধির সঙ্গেও তুলনায় আসছে।

গত মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরিসংখ্যানে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ভারতের চেয়ে বেশি। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেখানে ব্যর্থ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে ততটাই সফল।

বিগত ১১ বছরে এতটা উন্নয়নের অগ্রযাত্রায় দেশকে নিয়ে এগিয়েছেন যে এখন আর হেনরি কিসিঞ্জারের মতো বাংলাদেশকে কেউ তলাবিহীন ঝুড়ি বলার সাহস করে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি ধারা অব্যহত রাখেন, তাহলে আজকের মাত্র ১৯০০ ডলার থেকে মাথাপিছু আয় বেড়ে দাঁড়াবে অনেকগুণ।

গার্মেন্টস সেক্টর সম্পর্কে উইলিয়াম পেসেক বলেন, ২০১৭ সালে প্রেসিডেন্ট ট্রাম্পের চাপিয়ে দেওয়া বিভিন্ন শুল্ক্কের কারণে সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু বাংলাদেশ এ খাতকে সমুন্নত রেখেছে। ফলে, এখানকার স্বল্প মজুরির অর্থনীতি হয়ে উঠেছে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর আকর্ষণের জায়গা।

এছাড়া উইলিয়াম পেসেক তার কলামে বাংলাদেশকে দ্রুত মধ্য আয়ের দেশে পরিণত হতে কয়েকটি পরামর্শও দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

11 + 18 =