Templates by BIGtheme NET
১৪ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » বাতাস-সূর্যের আলোতে মিলবে বিমানের জ্বালানি!

বাতাস-সূর্যের আলোতে মিলবে বিমানের জ্বালানি!

প্রকাশের সময়: নভেম্বর ২৩, ২০২০, ৮:০৮ অপরাহ্ণ

বিমান উড়াতে জ্বালানির বিকল্প পদ্ধতি আবিষ্কারের ঘোষণা দিয়েছে জার্মানির প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গবেষকরা। তাদের দাবি, নতুন পদ্ধতিতে জ্বালানি হিসেবে তেল নয়, বাতাস ও সূর্যের আলোতেই আকাশে উড়বে বিমান!

গবেষণায় দেখা গেছে, বিমানের ছাদের ওপর এক বিশেষভাবে তৈরি দুটি সৌরচুল্লি বসানো হয়েছে, যা সূর্যের ঘনীভূত রশ্মির সাহায্যে চারপাশের বাতাস থেকে জ্বালানি সৃষ্টি করে।

বিষয়টি বিস্তারিত উল্লেখ করে ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, বিরল এ গবেষণার প্রথম পদক্ষেপ হিসেবে বাতাস শুষে নেওয়া হয় এবং তার মধ্য থেকে পানি ও কার্বন ডাই অক্সাইড সংগ্রহ করা হয়। তারপর আয়না বসানো ডিশে সূর্যের রশ্মি পুঞ্জীভূত করা হয়। এভাবে দুটির মধ্যে একটি রিঅ্যাক্টরকে দেড় হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত করা হয়।

এ দুই চুল্লির মূলে রাখা এক ক্যাটালিটিক কনভার্টার রূপান্তর করা হয় যেখানে সেরক্সাইড নামের বিরল ধাতুর প্রলেপ থাকে। এর মাধ্যমে পানি ও কার্বন ডাইঅক্সাইডের উপাদানগুলো বিভক্ত করে আবার নতুন করে জোড়া দেওয়া হয়। ফলে সেখানে উৎপন্ন হয় শক্তিশালী সিনগ্যাস। যা বিমানকে আকাশে উড়াতে সক্ষম।

উল্লেখ্য, বিশ্বে সেকেন্ডে সাড়ে ১১ হাজার লিটার এভিয়েশ ন ফুয়েল বা তেল ব্যবহার হয়। এক আটলান্টিক মহাসাগর পেরোতেই একটি বিমান সেকেন্ডে প্রায় এক লিটার তেল খরচ হয়। অর্থাৎ ঘণ্টায় তিন হাজার লিটার। আর এমন ভাবনা থেকেই জ্বালানির বিকল্প পদ্ধতি আবিষ্কার করলেন জার্মানির গবেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 − ten =