Templates by BIGtheme NET
২১ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ২০ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » করোনাভাইরাস » করোনার কিছু ব্যতিক্রমী প্রভাব

করোনার কিছু ব্যতিক্রমী প্রভাব

প্রকাশের সময়: নভেম্বর ১৯, ২০২০, ৩:০৮ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণে নিয়মিত উপসর্গের বাইরেও অনেক অদ্ভুত উপসর্গ রয়েছে। যা শরীরের অন্য অঙ্গগুলোর উপরে ভয়ানক প্রভাব ফেলে।

ঘুমের সমস্যা :

করোনায় আক্রান্ত অনেকেই বলেছেন তাদের মারাত্মক ঘুমের সমস্যা হয়েছিল। তারা দিনে এক ঘণ্টাও ঘুমাতে পারতো না। এমনকি ঘুমের ওষুধও তাদের শরীরে কোনো কাজ করতো না। আর কম ঘুমের জন্য অনেকেরই মস্তিষ্কের বিকৃতি দেখা দিয়েছিল।

প্রচণ্ড দ্বিধা দ্বন্দ্বে ভোগা :

এক্ষেত্রে মানুষ প্রচণ্ড দ্বিধা দ্বন্দ্বে ভোগে এবং করোনাভাইরাস সংক্রমণের শিকার হওয়ার পর অল্প সময়ের ব্যবধানেই এই উপসর্গ দেখা দেয়। করোনাভাইরাস সংক্রান্ত ফরাসি এক গবেষণায় অংশগ্রহণকারী রোগীর ৮০ শতাংশের মাঝে ডেলিরিয়াম লক্ষ্য করা গেছে।

স্বাদ ও ঘ্রাণ শক্তির পরিবর্তন :

করোনাভাইরাসের সবচাইতে বেশি চোখে পড়া উপসর্গের মধ্যে রয়েছে স্বাদ ও ঘ্রাণের অনুভূতি হারানো। তবে একই ইন্দ্রিয়ের ওপর ভিন্ন প্রভাবও দেখা গেছে করোনাভাইরাসের। অনেক রোগীর দাবি তারা কোনো যৌক্তিক কারণ ছাড়াই বাজে স্বাদ ও গন্ধ টের পান। যেমন- গ্যাসোলিন কিংবা পঁচা খাবারের গন্ধ।

অন্ত্রের দেয়ালে বাতাস জমা ও ছিদ্র হওয়া

হজমতন্ত্রের সমস্যাগুলোর মধ্যে খাওয়ার রুচি হারানো, বমিভাব ও বমি, ডায়রিয়া, পেট ব্যথা এই উপসর্গগুলোই বেশি দেখা যায় বেশি। তবে অল্প কিছু রোগীর মধ্যে অন্ত্রের প্রদাহ, সেখানে বাতাস জমা কিংবা ছিদ্র হতেও দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × 2 =