Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » শিক্ষা » শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া

প্রকাশের সময়: নভেম্বর ১৭, ২০২০, ৭:০০ অপরাহ্ণ

শেকৃবি প্রতিনিধি : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া। তিনি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে বিশ্ববিদ্যালয়ের শীর্ষ এ পদটিতে তাকে নবনিযুক্ত করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়াকে এ পদে নিয়োগ দিয়েছেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। ভিসি হিসেবে তিনি তার বর্তমান পদসংশ্লিষ্ট বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন। রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নির্ধারিত সময়কালের আগে তার নিয়োগের আদেশ বাতিল করতে পারবেন। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১০(১) ধারা মোতাবেক এ নিয়োগ দেন।

ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া বলেন, ‘আশা রাখি শিক্ষা, গবেষণা ও উন্নয়নে বিশ্ববিদ্যালয়টিকে আমরা এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারবো। কৃষিক্ষেত্রের এ সূতিকাগারের আমি উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।’

নরসিংদীর সন্তান নবনিযুক্ত উপাচার্য ড. ভুঁইয়া ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজননে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি পুনরায় যুক্তরাজ্যের কলেজ অব ওয়ালেস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজিতে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন।

কৃষিক্ষেত্রে বহুমাত্রিক এ গবেষক সরিষার উন্নত জাত সাউ সরিষা-১ ও সাউ সরিষা-২ এর উদ্ভাবক। দেশি- বিদেশি বিভিন্ন জার্নালে কৃষি সংশ্লিষ্ট তার ১৯৬টি প্রকাশনা রয়েছে। নবনিযুক্ত এ ভিসি ২০১২-২০১৬ মেয়াদে একই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × two =