Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » হবে ১০লক্ষাধিক মানুষের কর্মসংস্থান
ফেলনা প্লাস্টিক থেকেই বছরে কোটি ডলার আয়

হবে ১০লক্ষাধিক মানুষের কর্মসংস্থান
ফেলনা প্লাস্টিক থেকেই বছরে কোটি ডলার আয়

প্রকাশের সময়: নভেম্বর ১২, ২০২০, ৭:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : যে প্লাস্টিক বর্জ্যের কারণে দূষিত হচ্ছে পরিবেশ, মাটি হারাচ্ছে তার উর্বরতা, সেই ফেলনা প্লাস্টিক থেকেই বছরে কোটি কোটি টাকা আয়ের সম্ভাবনা দেখা দিয়েছে বাংলাদেশে। সেই সাথে তৈরি হচ্ছে কর্মসংস্থানের নতুন পথও।

জানা গেছে, কুড়িয়ে নেওয়া এসব ফেলনা প্লাস্টিক বোতলের কুচি (পেটফ্লেক্স) রপ্তানি হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। এ জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে গড়ে উঠেছে প্রায় আড়াই হাজার ছোট-বড় কারখানা। কারখানাগুলোয় কাজ করছে ৬০ হাজারের বেশি মানুষ। আর এসব কারখানাতে বোতল কুড়িয়ে কাঁচামালের জোগান দিচ্ছে অগণিত পরিবেশের বন্ধু টোকাইরা।

বিশেষজ্ঞরা বলেন, আমরা যেগুলোকে ফেলনা হিসেবে ফেলে দিচ্ছি, সেগুলো দিয়ে অনেক মূল্যবান জিনিস তৈরি হয়। এর থেকে নতুন প্লাস্টিক বোতল, টেক্সটাইল সুতা, কম্বল, সিনথেটিক কার্পেট, মখমলসহ নানা দামি বস্তু তৈরি হচ্ছে।

বাংলাদেশেরও কিছু কারখানা প্লাস্টিক পুনঃব্যবহার করে তন্তু, হ্যাঙ্গার, বদনা, বালতি তৈরি করছে।

বর্তমানে এই প্লাস্টিক বর্জ্য রপ্তানি করে বছরে দুই কোটি মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয় করলেও এই পরিমাণ আরও বাড়বে বলে জানান সংশ্লিষ্টরা।

প্রতিবছর বাংলাদেশ থেকে ভারত ও চীনে সাড়ে চার থেকে পাঁচ হাজার মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য রপ্তানি হয়ে থাকে, একইসাথে ইউরোপের বাজার ধরার চেষ্টা চলছে।

এছাড়া বর্তমানে তুরস্ক, পোল্যান্ড, স্পেন, রাশিয়া, আমেরিকা, ভিয়েতনামে বাংলাদেশি প্লাস্টিক যাচ্ছে।

এর বাইরে ইউরোপ-আমেরিকার বাজার ধরতে পারলে এই প্লাস্টিক বর্জ্য রপ্তানি করেই ১০ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান সম্ভব বলে রপ্তানিকারক সংগঠন- বিপিএফএমইএ’র সূত্রে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 1 =