Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » Uncategorized » ইসরায়েলে আঘাত করতে পারে ইরানের নতুন এই ক্ষেপণাস্ত্র

ইসরায়েলে আঘাত করতে পারে ইরানের নতুন এই ক্ষেপণাস্ত্র

প্রকাশের সময়: নভেম্বর ১০, ২০২০, ১০:৪৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

সম্প্রতি ইরান জানিয়েছিল, তারা আবারো ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে। এবার প্রথমবারের মতো ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি ও ভিডিও প্রকাশ্যে আনল দেশটি। এই মিসাইলগুলো নির্দিষ্টভাবে ইসরায়েলে হামলা করতে সক্ষম বলে দাবি করা হয়েছে। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দৃষ্টি আড়াল করতে এই মিসাইলগুলো মাটির নিচে স্থাপন করেছে দেশটি।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। এতে দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম।

ফোর্বস ম্যাগাজিন বলছে, দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে ইরান। তবে এবারই প্রথমবারের মতো সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান।

 

ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজি ওপরের দিকে তাক করে রাখা হয়েছে। যা সুড়ঙ্গ দিয়ে নিচের দিকে নেমে গেছে।

ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি উদ্ধৃত করা হয়েছে তা ইরানের সামরিক বিষয়ক মিডিয়া আইএমএ থেকে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি ওই ভিডিওতে।

উল্লেখ্য, ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এলো ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।

সূত্র : ফোর্বস ডটকম, দ্য ড্রাইভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

18 + 12 =