Templates by BIGtheme NET
১৩ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » সৌদি আরবে বাতিল হচ্ছে ‘কফিল প্রথা’

সৌদি আরবে বাতিল হচ্ছে ‘কফিল প্রথা’

প্রকাশের সময়: অক্টোবর ২৯, ২০২০, ১২:৫০ অপরাহ্ণ

কাফালা বা কফিল প্রথা বাতিল করতে যাচ্ছে সৌদি আরব। এটি কার্যকর হলে সৌদিতে বসবাসরত বাংলাদেশিসহ এক কোটির বেশি প্রবাসী এর সুফল পাবেন।

২৮ অক্টোবর সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির অর্থনীতি বিষয়ক দৈনিক পত্রিকা ‘মাল’এক প্রতিবেদনে এসব তথ্য জানান।

শ্রম ও মানবসম্পদ মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়, আগামী সপ্তাহে কাফালা ও কফিল প্রথা বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে এবং তা ২০২১ সালের প্রথম ছয় মাসেই কার্যকর করা হবে।

কাফালা প্রথা-এমন এক প্রথা, যেখানে প্রত্যেক প্রবাসী কোনো না কোনো সৌদি নাগরিকের নামে থেকে কাজ করতে হয় অথবা কফিলেল নামে ব্যবসা করে বিনিময়ে তাঁকে প্রতি মাসে লাভের একটা অংশ দিতে হয়।

কাফালা প্রথার কারণে নানাবিধ সমস্যার মুখোমুখি হতে হয় প্রবাসীদের। অনেক ক্ষেত্রেই সৌদি নাগরিক বা কফিল প্রবাসীর অধিকার রক্ষা না করে, প্রবাসীর অর্থ লোপাট করে নিজেই লাভবান হন।

কফিল প্রথায় লাখো প্রবাসী বাংলাদেশিসহ কফিলের অন্যায়ের শিকার হয়ে অবৈধ হয়েছেন এবং অনেকে অবৈধ অনিশ্চিত জীবনে আটকা পড়ে আছেন।

এ প্রথা বাতিল হলে সৌদির শ্রম মন্ত্রণালয় সরাসরি প্রবাসীদের অভিভাবক হবে। শ্রম মন্ত্রণালয় নির্দিষ্ট অর্থ নিলেও প্রবাসীর অর্থ লোপাট ও অবৈধ হওয়ার সম্ভাবনা কমে যাবে।

সৌদি প্রবাসী ব্যবসায়ীদের একটা বিরাট অংশ তার কফিল কখন মোটা অঙ্কের টাকা চেয়ে বসেন, অথবা কখন তাকে বঞ্চিত করে নিজেই ব্যবসার দখল নিয়ে নেন এ নিয়ে ভীতিতে থাকেন।

দোকান বা ব্যবসাপ্রতিষ্ঠান কফিলের নামে থাকায় আইনের সহায়তাও খুব বেশি পাওয়ার সুযোগ থাকে না।

কাফালা প্রথা বিলুপ্তির পর, ব্যবসায়ীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতায় নিজেদের কাগজপত্র নিজেরাই করাসহ নিজের ব্যবসাপ্রতিষ্ঠান হারানোর ভয় আর থাকবে না।

ইকামা নবায়ন ও স্বাধীনভাবে এক্সিট-রিএন্ট্রি ভিসা গ্রহণের মতো অনেক কাজই প্রবাসী কফিলের কোনো বাধ্যবাধকতা ছাড়াই করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + fourteen =