Templates by BIGtheme NET
১৩ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৮ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » দেশে মাশরুম চাষে নতুন সম্ভাবনা

দেশে মাশরুম চাষে নতুন সম্ভাবনা

প্রকাশের সময়: অক্টোবর ২৮, ২০২০, ৮:৫৩ অপরাহ্ণ

মাশরুম নিয়ে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। সরকারি এক হিসেবে দেখা গেছে, দেশে বর্তমানে প্রায় ৪০ হাজার টন মাশরুম উৎপাদন হচ্ছে। অর্থে যার পরিমাণ ৮শ’ কোটি টাকা। আর এর উৎপাদন ও বিপণনসংশ্লিষ্ট কাজে যুক্ত রয়েছেন প্রায় দেড় লাখ মানুষ।

নতুন সম্ভাবনার কথা জানিয়ে কৃষিবিদরা বলেন, দেশে যে পরিমাণ মাশরুম চাষ হচ্ছে চাইলেই এর উৎপাদন দ্বিগুণ করা যায়। সেই সাথে এর মাধ্যমে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলেও জানান তারা।

জানা গেছে, বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু মাশরুম চাষের অত্যন্ত উপযোগী। সে সাথে মাশরুম চাষের প্রয়োজনীয় উপকরণও (যেমন- খড়, কাঠের গুড়া, আখের ছোবড়াসহ বিভিন্ন কৃষিজ ও শিল্পজ বর্জ্য) অত্যন্ত সস্তা এবং সহজলভ্য।

এটি চাষের জন্য আলাদা আবাদী জমি দরকার হয় না। ঘরের মধ্যেই চাষ করা যায়। তাকে তাকে সাজিয়ে একটি ঘরকে কয়েকটি ঘরের সমান ব্যবহার করা যায়।

অত্যন্ত অল্প সময়ে অর্থাৎ মাত্র ৭-১০ দিনের মধ্যে মাশরুম পাওয়া যায় যা বিশ্বের অন্য কোন ফসলের বেলায় প্রযোজ্য নয়।

এদিকে, মাশরুম চাষের সম্ভাবনাকে সর্বোচ্চ কাজে লাগানোর কথা বলেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, দেশের বেশির ভাগ মানুষ হচ্ছে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং ভূমিহীন। তাদের মাশরুম চাষে সম্পৃক্ত করতে পারলে কর্মসংস্থান ও আয়ের পথ তৈরি হবে। মাশরুম চাষ সম্প্রসারণ ও জনপ্রিয় করতে পারলে এটি বাংলাদেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে পারবে। শিগগিরই এটি চাষে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, মানব দেহের অত্যাবশ্যকীয় ৯টি এমাইনো এসিডের সবগুলোই মাশরুমে আছে। এতে প্রোটিন, ভিটামিন ও মিনারেলের পরিমাণ খুব বেশি। মাশরুম নিয়মিত খেলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে; ক্যান্সার, জন্ডিস ইত্যাদি প্রতিরোধ করে; হৃদরোগ, টিউমার, রক্তস্বল্পতা ও মেদভুঁড়ি ইত্যাদি প্রতিরোধ ও নিরাময় করে; হাড় ও দাঁত শক্ত করে এবং চুল পাকা ও চুলপড়া রোধ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 + 6 =