Templates by BIGtheme NET
১১ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৬ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১০ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন ব্যারেট

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন ব্যারেট

প্রকাশের সময়: অক্টোবর ২৭, ২০২০, ১১:৪৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামি কোনে ব্যারেটের নিয়োগ চূড়ান্ত করেছে সিনেট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত ব্যক্তির এই নিয়োগকে নির্বাচনের এক সপ্তাহ আগে তার জন্য একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে। খবর বিবিসির।

৫২-৪৮ ভোটে রিপাবলিকানরা এই নতুন বিচারপতির নিয়োগ নিশ্চিত করেছেন। হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতিতে বিচারক হিসেবে অ্যামি কোনে ব্যারেট শপথ গ্রহণ করেছেন।

অ্যামি কোনে ব্যারেটের নিয়োগের মধ্য দিয়ে সামনের দিনগুলোতে মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হবে। বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারক প্যানেলে রক্ষণশীলরা ৬-৩ ব্যবধানে এগিয়ে গেলো।

তার এই নিয়োগের বিপক্ষে ভোট দেয়া একমাত্র রিপাবলিকান হচ্ছেন সিনেটর সুশান কলিন্স। মেইনের পুনঃনির্বাচনে তিনি কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছেন।

ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত সুপ্রিম কোর্টে ট্রাম্প তার পছন্দের তিনজন বিচারপতিকে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনয়ন দেয়া সুপ্রিম কোর্টের তৃতীয় বিচারপতি হলেন অ্যামি কোনে ব্যারেট। এর আগে ২০১৭ সালে নেই গোরসাচ এবং ২০১৮ সালে ব্রেট কাভানাকে মনোনয়ন দেন তিনি।

গত মাসে ফেডারেল আপিল বিভাগের বিচারক রুথ ব্যাডার গিন্সবার্গ মারা যাওয়ায় বিচারপতিদের একটি পদ শূন্য হয়। ডেমোক্র্যাটরা দাবি করেন, ৩রা নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে যারা জিতবেন তারাই বাছাই করবেন নতুন বিচারক। কিন্তু তাদের সেই দাবি অগ্রাহ্য করে নির্বাচনের আগেই বিচারক নিয়োগ চূড়ান্ত হলো।

সিনেটের ভোটাভুটির আগে ডেমোক্র্যাটদের নেতা চাক শুমার বলেন তারা লড়াই থামাবেন না। কিন্তু তাদের কাছে এই নতুন বিচারক নিয়োগ থামানোর কোনো উপায় ছিল না।

গর্ভপাত ও সমকামি বিয়ে নিয়ে আপত্তি থাকায় সোস্যাল কনজারভেটিভরা অ্যামি ব্যারেটকে পছন্দ করেন। তিনি একজন ক্যাথোলিক। তবে তার দাবি, ধর্মীয় বিশ্বাস তার বিচার প্রক্রিয়াকে কখনও প্রভাবিত করে না। এই বিচারক ইন্ডিয়ানায় বসবাস করেন। তার সাত সন্তান যাদের মধ্যে দুজনকে তিনি হাইতি থেকে দত্তক নিয়েছেন।

পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারণা থেকে ফিরেই বিচারক ব্যারেটের শপথ অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউসের দক্ষিণ লনে আয়োজিত হয় এই শপথ অনুষ্ঠান। ঠিক এক মাস আগে প্রেসিডেন্টের মনোনীত বিচারক হিসেবে অ্যামি কোনে ব্যারেটের নাম ঘোষণা করা হয়। এর পরপরই কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন ট্রাম্প।

অ্যামির শপথ গ্রহণের অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‌‌এটা আমেরিকার জন্য একটি ঐতিহাসিক দিন। যুক্তরাষ্ট্রের সংবিধানের জন্য এবং সুষ্ঠ ও নিরপেক্ষ আইনের শাসনের জন্য এটা বিশেষ কিছু।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের আইন নিয়ে যারা পড়ালেখা করেছেন তাদের মধ্যে ব্যারেট সবচেয়ে মেধাবীদের একজন। দেশের সর্বোচ্চ আদালতে তিনি দারুণ কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস তার নতুন সহকর্মীর শপথ পাঠ করিয়েছেন। বিচারপতি হিসেবে বেশ কয়েকটি ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন অ্যামি ব্যারেট। এর মধ্যে একটি অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট, যা ওবামার আমলের একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত আইন। এটি ওবামাকেয়ার নামেও পরিচিত।

এছাড়া ১৯৭৩ সালে পুরো যুক্তরাষ্ট্রে গর্ভপাত সম্পর্কিত যে আইন পাশ হয়েছিল সেটাও বাতিল হতে পারে এই বিচারপতির আমলে। তার আগের কিছু লেখালেখি থেকে এই আশঙ্কা ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।

নর্থ ক্যারোলিনা ও পেনসিলভানিয়ার মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট ভরার সময়সীমা নিয়েও সিদ্ধান্ত নিতে হবে এই নতুন বিচারপতিকে। এর আগে সুপ্রিম কোর্ট উইসকনসিন রাজ্যে নির্দিষ্ট সময়সীমার পরে ভোটগ্রহন বাতিল করেছে। ওই অঙ্গরাজ্য হোয়াইট হাউসে যাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine − four =