Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » নতুন অর্থনৈতিক নেতা বাংলাদেশ: মার্কিন সংবাদমাধ্যম

নতুন অর্থনৈতিক নেতা বাংলাদেশ: মার্কিন সংবাদমাধ্যম

প্রকাশের সময়: অক্টোবর ২৪, ২০২০, ১:০১ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: বিভিন্ন সমস্যায় জর্জরিত বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে ধনী রাষ্ট্র। সাম্প্রতিক সময়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশের মাথাপিছু জিডিপি ভারতের চলতি বছরের জিডিপিকে ছাড়িয়ে যাবে। অথচ মাত্র ৫ বছর আগে ভারত ২৫ ভাগ এগিয়ে ছিল।

২৩ অক্টোবর যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডিপ্লোম্যাটের এক প্রতিবেদনে এ পর্যবেক্ষণ উঠে এসেছে।

দ্য ডিপ্লোম্যাটের প্রতিবেদনে আরো বলা হয়, নতুন এই খবর হিসাব বদলে দেবে। বাংলাদেশের শক্তির মূল্যায়ন করা হবে। কোনো দেশের মুদ্রা, রফতানি ও শাসনব্যবস্থার চেয়ে এর বায়োসিকিউরিটির সক্ষমতা জাতীয় নিরাপত্তা হিসেবে অনেক গুরুত্বপূর্ণ বিবেচিত হয়।

অবশ্য বাংলাদেশের প্রবৃদ্ধির কারণেই কেবল এমনটা হয়েছে, তা নয়। বরং এর পেছনে মহামারির ফলে ভারতের স্বাস্থ্য ও অর্থনৈতিক বিপর্যয় ব্যবস্থাপনা মারাত্মক ব্যর্থতার ফলে সৃষ্ট পতনও রয়েছে ।

বাংলাদেশের সাফল্য সম্পর্কে দ্য ডিপ্লোম্যাট বলছে, ভারতের ক্রমবর্ধমান মনোভঙ্গের প্রেক্ষাপটে বাংলাদেশ স্থিতিশীল অর্থনীতি ও সমাজ গঠন করতে পেরেছে, প্রতিদ্বন্দ্বী বিশ্বশক্তিগুলোর সাথে কৌশলগত অংশীদারিত্ব রক্ষা করার কূটনৈতিক কৌশল বজায় রাখতে পেরেছে।

বাংলাদেশ দীর্ঘ দিন ধরেই বিশ্বের অন্যতম দ্রুত-বর্ধনশীল অর্থনীতি। সম্প্রতি দেশটি মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে ও ২০৪১ সাল নাগাদ উন্নত দেশে পরিণত হবে। দেশটির সমাজও অর্থনীতির মতো দ্রুত এগিয়ে যাচ্ছে বলে দ্য ডিপ্লোম্যাটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

আর এসবের পেছনে চালিকাশক্তি হিসেবে কাজ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রযুক্তি ও ডিজিটালব্যবস্থার উদ্যোগ। যার ফলে সম্প্রতি শীর্ষস্থানীয় ভেনচার ক্যাপিটাল থেকে স্টার্টআপ শপআপ ২২.৫ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেয়েছে বলে দ্য ডিপ্লোম্যাট জানিয়েছে

অন্যদিকে দ্য ডিপ্লোম্যাট প্রশ্ন তুলেছে, বাংলাদেশের এই অগ্রগতি বিশ্ব কি লক্ষ্য করবে? তারা কি বুঝবে যে, ঐতিহ্যবাহী দেশগুলোর বাইরে দক্ষিণ এশিয়ায় আরো বেশি স্থিতিশীল অংশীদারের আগমন ঘটেছে? ‘গ্লোবাল ব্রিটেন’ কি বাণিজ্যচুক্তিতে বেঙ্গল টাইগারকে অগ্রাধিকার দেবে? মার্কিন প্রেসিডেন্ট কি দক্ষিণ এশিয়ার অগ্রাধিকারে বাংলাদেশকে বিবেচনা করবেন, নাকি আগের অংশীদারদের নিয়েই থাকবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 3 =