Templates by BIGtheme NET
১৬ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৫ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » চীনকে মিয়ানমারের আশ্বাস
রোহিঙ্গাদের ফেরত নেয়া হবে!

চীনকে মিয়ানমারের আশ্বাস
রোহিঙ্গাদের ফেরত নেয়া হবে!

প্রকাশের সময়: অক্টোবর ২৪, ২০২০, ১০:৪২ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে বন্ধু রাষ্ট্র চীন তুলনামূলক কম ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান। এই মন্তব্যের সপ্তাহ পার না হতেই রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই। ২৩ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ওয়াং ই বলেন, চীন রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সঙ্গে বিভিন্ন পর্যায়ে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে চলেছে। করোনা পরিস্থিতির উন্নতি হলে রোহিঙ্গাদের যাতে ফেরত নেওয়া যায়, সে লক্ষ্যে মিয়ানমার কাজ করবে বলে চীনকে তারা জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনকে মিয়ানমার জানিয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে তারা বাংলাদেশের সঙ্গে দ্রুত আলোচনা শুরু করবে। মিয়ানমারের নির্বাচনের পর প্রথমত রাষ্ট্রদূত পর্যায়ে এবং পরবর্তীতে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মন্ত্রী পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠকের উদ্যোগ নেওয়া হবে বলে ওয়াং ই ড. মোমেনকে আশ্বস্ত করেন। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ঢাকায় প্রস্তুতিমূলক সিনিয়র কর্মকর্তা পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক দ্রুত শুরু করার ওপর গুরুত্বারোপ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করার বিষয়ে সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা করতে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিতীয় ত্রিপাক্ষিক বৈঠক করতে আগ্রহ দেখিয়েছে বেইজিং। বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ১১ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাতকালে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seven + six =