Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » দেশে ব্যাপক হারে বেড়েছে ক্রেডিট কার্ডের ব্যবহার

দেশে ব্যাপক হারে বেড়েছে ক্রেডিট কার্ডের ব্যবহার

প্রকাশের সময়: অক্টোবর ২৩, ২০২০, ৯:৫০ অপরাহ্ণ

বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে ক্রেডিট কার্ডের ব্যবহার ব্যাপক হারে বেড়েছে। ২১ অক্টোবর সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলেছেন, তাদের মাসিক লেনদেনগুলি ৫০ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের আগস্টে লেনদেনের পরিমাণ বেড়েছে সাড়ে পনেরশত কোটি টাকা, যা ২০১৯ সালের আগস্টে ছিলো এক হাজার কোটি টাকা। এক বছর আগে ক্রেডিট কার্ডে লেনদেনের সংখ্যা কম ছিল।

ব্যাংকার ও বিশেষজ্ঞরা জানান, করোনার স্লথের পরে অর্থনীতি পুনরায় চাঙ্গা হতে শুরু করলে ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধসহ কেনাকাটায় লেনদেনের পরিমাণ বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, ২০২০ সালের আগস্টে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনের পরিমাণ রেকর্ড করা হয়েছিল ১৩২২.০২ বিলিয়ন টাকা, যা আগস্ট ২০১৬ সালে ছিল ১৫০.৭০ বিলিয়ন টাকা। ২০২০ সালের আগস্টে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনের সংখ্যাও হ্রাস পেয়ে ১.৭৯৯ মিলিয়ন হয়েছে। যা ২০১৯ সালের আগস্টে ছিলো ১.৯৫৫ মিলিয়ন টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, বর্তমানে দেশে ডেবিট ও ক্রেডিট কার্ডের গ্রাহক প্রায় এক কোটি ৮৬ লাখ। এর মধ্যে ক্রেডিট কার্ডের গ্রাহক সাড়ে ১৪ লাখ।

কেন্দ্রীয় ব্যাংকের একজন প্রবীণ কর্মকর্তা ফিনান্সিয়াল এক্সপ্রেসকে জানিয়েছেন, যেহেতু মানুষ মহামারীকালীন সময়ে ব্যাংক শাখায় না গিয়ে তাদের কেনাকাটা এবং ব্যাংকিং লেনদেন সম্পন্ন করেছে। তাই ক্রেডিট কার্ডের ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এ সময় ই-কমার্স দেশে উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে। যার কারণে গ্রাহকদের ক্রেডিট কার্ড ব্যবহার বেড়েছে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য অনুসারে, চলতি বছরের আগস্টে দেশে ই-কর্মাস খাতে লেনদেন হয়েছে ১৬৬.১৬ বিলিয়ন টাকা। যা ২০১৬ সালের তুলনায় ২৯.৬৭ গুন বেশি।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সামাজিক দূরত্ব এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলির প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি ক্রেডিট কার্ড ব্যবহার সহজতর করেছে। তবুও, এটি অর্থনীতির জন্য একটি ভাল লক্ষণ, কারণ জনগণ অনেক বেশি খরচ করছে। যা দেশের অর্থনীতিক বিকাশের ক্ষেত্রে বড় ধাক্কা থেকে পুনরুদ্ধারে ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

ফিনান্সিয়াল এক্সপ্রেস থেকে অনুবাদিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five − 3 =