Templates by BIGtheme NET
১২ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » সরকারের সময়োপযোগী পদক্ষেপ অর্থনীতিকে রক্ষা করেছে

সরকারের সময়োপযোগী পদক্ষেপ অর্থনীতিকে রক্ষা করেছে

প্রকাশের সময়: অক্টোবর ২১, ২০২০, ৩:৪৩ অপরাহ্ণ

উৎপাদন, সেবা ও অবকাঠামো খাত চলতি বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে বড় ধরনের অবদান রেখেছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

করোনাভাইরাস মহামারির মধ্যে বৈশ্বিক অর্থনীতির গতি মন্থর হওয়া সত্ত্বেও বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি প্রতিবেশি ভারতের চেয়ে বেশি অর্জিত হয়েছে।

১৫ অক্টোবর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রকাশিত তাদের সর্বশেষ ‘ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক’ এ জানায়, ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ১ হাজার ৮৮৮ ডলার, ভারতের ১ হাজার ৮৭৭ ডলার।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন সরকারের সময়োপযোগী পদক্ষেপ মহামারির অভিঘাত থেকে দেশের অর্থনীতিকে অনেকাংশেই রক্ষা করেছে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কৃতিত্বের দাবিদার। এটি তার একক সাফল্য।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. মির্জা আজিজুল ইসলাম বলেন, দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশগুলোর মধ্যে জিডিপির ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য ‘অনেক ভাল’। তবে এই প্রবৃদ্ধি ধরে রাখতে কুটির শিল্প, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প খাতে আরো বেশি গুরুত্ব দিতে হবে।

অর্থনীতিবিদরা জিডিপি অর্জন ও সংশ্লিষ্ট বিভিন্ন দিক বিবেচনা করে বাংলাদেশ ও ভারতের সাফল্যের তুলনা করেন। তারা উল্লেখ করেন যে, শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি এই অথনৈতিক অগ্রসরতার ক্ষেত্রে একটি মুখ্য ভূমিকা পালন করেছে।

প্রাপ্ত তথ্যে দেখা গেছে, বাংলাদেশের শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ ৩২ শতাংশ আর ভারতে ২০ শতাংশ।

তাদের পর্যবেক্ষণে আরো দেখা গেছে, বাংলাদেশ এখন কৃষিখাতের তুলনায় শিল্প ও সেবাখাতের উপর বেশি নির্ভরশীল। অন্যদিকে প্রতিবেশী দেশ ভারত এখনো শিল্পখাত চাঙ্গা করার জন্য কঠোর প্রয়াস চালিয়ে যাচ্ছে। কারণ দেশটির জিডিপির জন্য অনেকাংশেই কৃষির উপর নির্ভর করতে হয়।

অর্থনীতিবিদরা এই জিডিপি প্রবৃদ্ধির জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, যোগাযোগ অবকাঠামো, রাজনৈতিক স্থিতিশীলতা ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মতো কয়েকটি অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের কথাও উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 5 =