Templates by BIGtheme NET
১৪ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৩ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা

গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা

প্রকাশের সময়: অক্টোবর ২১, ২০২০, ১০:৩১ পূর্বাহ্ণ

প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার (২০ অক্টোবর) আস্থা ভঙ্গের (অ্যান্টিট্রাস্ট) অভিযোগে এ মামলা দায়ের করা হয়। এমন অভিযোগে করা এটিই সবচেয়ে বড় আস্থা ভঙ্গের মামলা বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, গুগল প্রযুক্তিখাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে। সে সঙ্গে ইন্টারনেটের সার্চ ইঞ্জিন ও বিজ্ঞাপন ব্যবস্থায় নিজেদের একক আধিপত্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে।

গত কয়েক বছরের মধ্যে গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের থেকে এমন মামলা করা হয়নি। বলা হচ্ছে, এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হলো।

অবশ্য গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে যে, এই মামলা ‘অত্যন্ত ত্রুটিযুক্ত’। ইন্টারনেটভিত্তিক বাজার এখনো প্রতিযোগিতামূলক আছে এবং এ ক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘মানুষ গুগল ব্যবহার করছে কারণ তারা এটা পছন্দ করছে। এমন তো নয় যে, বিকল্প না পেয়ে বা তাদের গুগল ব্যবহার করতে বাধ্য করা হচ্ছে।’

গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার—যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এ মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

এদিকে, গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলো হলো: আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

চার প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ। ইতোমধ্যে ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে মামলাও করেছে মার্কিন অঙ্গরাজ্যগুলোর অ্যাটর্নি জেনারেলদের একটি দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × three =