Templates by BIGtheme NET
১৪ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৩ রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » চাঁদে ইন্টারনেট বসানোর দ্বায়িত্ব পেল নোকিয়া !

চাঁদে ইন্টারনেট বসানোর দ্বায়িত্ব পেল নোকিয়া !

প্রকাশের সময়: অক্টোবর ২০, ২০২০, ৯:৫০ অপরাহ্ণ

মানুষের চাঁদে যাতায়াত শুরু হয়েছে বহুদিন হলো। কিন্তু এখনো ষাটের দশকের ইলেকট্রনিক ওয়েভ দিয়েই চলছে পৃথিবীর সঙ্গে যোগাযোগ। যা দিয়ে শুধুমাত্র নাসার সঙ্গেই যোগাযোগ করা যায়। ব্যপারটি বেশ বোরিং।

অথচ মহাকাশ স্টেশনে একেকটা দলের ৬ মাস পর্যন্ত থাকতে হয়। পরিবারের সঙ্গে যোগাযোগ হয় সীমিত পরিসরে। তবে সম্প্রতি এই সীমাবদ্ধতা থেকে বের হয়ে আসতে চাচ্ছে মহাকাশকারীরা।

জানা গেছে, ২০২২ সালের মধ্যে চাঁদে ফোর-জি নেটওয়ার্ক চালু করতে চায় নাসা। সেখানে থাকবে ভয়েস ও ভিডিও যোগাযোগের সুযোগ। আর এই প্রযুক্তি স্থাপনের দ্বায়িত্ব পেয়েছে বিস্বস্ত প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া। প্রথমে ফোর-জি প্রযুক্তি দিয়ে শুরু করে তারা এগিয়ে যাবে ফাইভ-জির দিকে।

এ কাজে নাসা জোট বেঁধেছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়ার সঙ্গে। নাসার লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষের উপস্থিতি নিশ্চিত করা। এরপরেই চাঁদের মাটিকে ক্রমে মানুষের বসবাসযোগ্য করে তোলা হবে।

নোকিয়ার দাবি, নভোচারিরা যাতে চাঁদে গিয়ে ভয়েস ও ভিডিও কমিউনিকেশন করতে পারেন তা নিশ্চিত করা হবে। বর্তমানে মহাকাশ থেকে বেতার তরঙ্গের মাধ্যমে যোগাযোগ করেন নভোচারীরা।

নাসা বলছে, ফোর-জি হয়তো বেতার তরঙ্গের চেয়ে যোগাযোগের আরও নির্ভরযোগ্য সমাধান দেবে। কেউ কেউ বলছেন, পৃথিবীর চেয়ে চাঁদেই ভালো কাজ করবে ফোর-জি। কারণ ফোর-জি তরঙ্গের জন্য বাধা হিসেবে ভবন কিংবা টিভি তরঙ্গ নেই ওখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 5 =