Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৩ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » বাংলাদেশ এখন খাদ্যশস্য উৎপাদনে এক বিস্ময়ের নাম

বাংলাদেশ এখন খাদ্যশস্য উৎপাদনে এক বিস্ময়ের নাম

প্রকাশের সময়: অক্টোবর ১৭, ২০২০, ১১:১৯ পূর্বাহ্ণ

বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতির মাঝেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ধান, গম ও ভুট্টা উৎপাদনে ক্রমেই এগিয়ে চলছে। সবজি উৎপাদনে তৃতীয় এবং চাল ও মাছ উৎপাদনে দেশ এখন গোটা বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। প্রাকৃতিক দুর্যোগ সহিষ্ণু শস্যের জাত উদ্ভাবনেও শীর্ষ শিখরে পৌঁছেছে। করোনাভাইরাসের মহামারিকালেও খাদ্যশস্য উৎপাদনে রের্কড গড়েছে।

স্বাধীনতার পর থেকে বাংলাদেশের ধানের উৎপাদন তিন গুণেরও বেশি, গম দ্বিগুণ, সবজি পাঁচগুণ এবং ভুট্টার উৎপাদন বেড়েছে দশ গুণ। দুই যুগ আগেও দেশের অর্ধেক এলাকায় একটি ও বাকি এলাকায় দুটি ফসল হতো। বর্তমানে দেশে বছরে গড়ে দুটি ফসল হচ্ছে। পরিশ্রমী কৃষক ও কৃষি বিজ্ঞানীদের যৌথ প্রয়াসেই এ সাফল্য। স্বাধীনতার পর দেশে প্রতি হেক্টর জমিতে দুই টন চাল উৎপাদিত হতো। এখন হেক্টরপ্রতি উৎপাদন হচ্ছে চার টনেরও বেশি। ধান ধরে হিসাব করলে তা ছয় টন। আর এভাবেই প্রধান খাদ্যশস্যের উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে বিশ্বের শীর্ষস্থানীয় দেশের তালিকায় উঠে এসেছে বাংলাদেশ।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো কৃষি উৎপাদন বাড়িয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করায় বাংলাদেশের সাফল্যকে বিশ্বের জন্য উদাহরণ হিসেবে প্রচার করছে। এ সাফল্য সামগ্রিকভাবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বিশ্বে যেখানে গড়ে হেক্টর প্রতি তিন টন ধান উৎপাদন হয়, সেখানে বাংলাদেশে হয় ৪ দশমিক ১৫ টন। তাছাড়া এক কোটি নয় লাখ টন আলু উৎপাদনের মাধ্যমে বাংলাদেশ এখন শীর্ষ ১০ দেশের তালিকায়। সাড়ে ১০ লাখ টন আম উৎপাদনের মাধ্যমে বিশ্বে নবম স্থান অর্জন করেছে বাংলাদেশ। তাছাড়া হেক্টরপ্রতি ভুট্টা উৎপাদনে বৈশ্বিক গড় ৫ দশমিক ১২ টন। বাংলাদেশে এ হার ৬ দশমিক ৯৮ টন। বাংলাদেশ এখন চাল, আলু, ভুট্টা, মাছ ও সবজিসহ বিভিন্ন খাদ্যপণ্য রপ্তানি করছে।

জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্য মতে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয়। মাছ উৎপাদনে বিশ্বে অবস্থান চতুর্থ। এবং ফলটির উৎপাদনে শীর্ষ দশে রয়েছে বাংলাদেশের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × 3 =