Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৩ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » বিবিধ » কত দামে বিক্রি হলো ১০২ ক্যারেটের সেই হীরা?

কত দামে বিক্রি হলো ১০২ ক্যারেটের সেই হীরা?

প্রকাশের সময়: অক্টোবর ৬, ২০২০, ৩:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্কঃ

১০২ ক্যারেটের নিখুঁত বিরল সেই সাদা হীরাটি ১৫.৭ মিলিয়ন মার্কিন ডলার বিক্রি হয়েছে। নিলামে টেলিফোনে অংশ নিয়ে ‘দর কষাকষি’ করে অজ্ঞাতনামা এক ব্যক্তি হীরাটি কিনে নেন। গতকাল সোমবার করোনাভাইরাসের কারণে হংকংয়ের নিলামকারী প্রতিষ্ঠান সোথবাই অকশন হাউজ হীরাটি নিলামে তোলে। ইতিহাসে এটিই প্রথম যে কোনো হীরা দরাদরি করে নিলামে বিক্রি হলো।

২০১৮ সালে কানাডার অন্টারিও থেকে এই হীরাটি উত্তোলন করা হয়। কাটা ও পলিশবিহীন মূল হীরক খন্ডটি ছিল ২৭১ ক্যারেটের। নিলামকারী প্রতিষ্ঠানটি জানায়, ডিম্বাকৃতির এই হীরাটি গুণাগুণ নির্ধারণের চারটি মানদণ্ড- কাটা, ক্যারেট ভর, স্বচ্ছতা ও রঙ অনুযায়ী শীর্ষে অবস্থান করছে। সোথবাই এই হীরাটিকে ‘ত্রুটিবিহীন’ আখ্যা দিয়ে জানিয়েছে, ‘এর বিরলতা এবং সৌন্দর্য বোঝানো কঠিন।’

অনলাইন জুয়েলার্স সেভেন সেভেন ডায়মন্ডের পরিচালক টোবিয়াস করমিন্ড জানিয়েছেন, হীরাটি কেনার জন্য ক্রেতা দর কষাকষি করেছিলেন। রিজার্ভের দামও পাওয়া যাচ্ছিল না। তাই এই দামেই বিক্রেতা হীরাটি বিক্রি করে দেওয়া সাহসী সিদ্ধান্ত নিয়েছিলেন।

ইতোপূর্বে ১০০ ক্যারেটের বেশি ওজনের মাত্র ৭টি ডি কালার নিখুঁত হীরা নিলামে উঠেছে। এরমধ্যে সবচেয়ে দামি হীরাটির ওজন ছিল ১৬৩.৪১ ক্যারেট যা বিক্রি হয় ৩৩.৭ মিলিয়ন ডলার মূল্যে।

নিলামে সাধারণত সাদা হীরাই বেশি দামে বিক্রি হয়। তবে সাম্প্রতিক সময়ে গোলাপি ও নীল হীরাও আরও বেশি দামে বিক্রি হয়েছে। ২০১৭ সালের এপ্রিলে পিংক স্টার নামে একটি হীরা হংকংয়ে বিশ্বরেকর্ড গড়ে ৭১ মিলিয়ন ডলারে বিক্রি হয়। ৫৯.৬ ক্যারেট ওজনের হীরাটি সোথবাইয়ে নিলাম শুরু হওয়ার ৫ মিনিটের মধ্যে বিক্রি হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 − 9 =