Templates by BIGtheme NET
৬ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৪ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » কালো হচ্ছে বাংলাদেশের নদীর পানির রং: সিএনএনের রিপোর্ট

কালো হচ্ছে বাংলাদেশের নদীর পানির রং: সিএনএনের রিপোর্ট

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৯, ২০২০, ৭:১৬ অপরাহ্ণ

বাংলাদেশের নদীর পানির রং ক্রমশ কালো হয়ে যাচ্ছে। বস্ত্র শিল্পের ডাই গিয়ে নদীর পানিতে মিশছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন।

২৮ সেপ্টেম্বর সাংবাদিক হেলেন রিগ্যান বাংলাদেশের পানির রং নিয়ে প্রতিবেদনটি করেছেন ।

ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নদীগুলোর পানি দূষণের ক্ষেত্রে ৫ ভাগের এক ভাগের জন্য দায়ী তৈরি পোশাক খাত। কারখানার দূষিত পানি সরাসরি নদীতে ফেলায় এমন অবস্থার তৈরি হয়েছে।

বাংলাদেশের মতো দেশগুলোর নিয়মনীতি ও আইন প্রয়োগে দুর্বলতার কথা তুলে ধরে সিএনএনের প্রতিবেদনে বলা হয়, এসব দেশের দূষিত পানিতে ক্ষতিকর রাসায়নিক পদার্থ, ডাই, লবণ ও ভারি ধাতু থাকে। এতে পরিবেশ ও পানীয় জলের উৎসও দূষিত হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের নদীর পানি দূষণের জন্য বিষাক্ত রাসায়নিক উপাদান দায়ী। ঢাকার নদী বা খালগুলোর পানি পিচের মতো কালো রংয়ের হয়ে গেছে। টেক্সটাইলের ডাই ও প্রসেসিং কারখানার বর্জ্য এবং স্যুয়ারেজের ময়লা মেশার কারণে পানির এই অবস্থা। এখানকার পানি খুব ঘন, শীতকালে মারাত্মক দুর্গন্ধ হয়।

পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাবউদ্দিন সিএনএন’কে এক মেইলে বলেন, দূষণ রোধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এর মধ্যে সংরক্ষণ ও পরিবেশ আইন আধুনিকায়ণ করা, দূষণকারীকে জরিমানা করা, পানির গুণগত মান পর্যবেক্ষণ করা, কেন্দ্রীয় ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন ও বর্জ্যপানি শোধন প্রক্রিয়ার উন্নয়ন অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − two =