Templates by BIGtheme NET
৬ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৪ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » করোনাভাইরাস » করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কঠোর প্রস্তুতির তাগিদ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কঠোর প্রস্তুতির তাগিদ

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৯, ২০২০, ৬:৩৬ অপরাহ্ণ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ কতটা তীব্র হতে পারে, তার কিছুটা আঁচ এখন পাওয়া যাচ্ছে ইউরোপের দেশগুলোতে। সেখানে প্রথম ধাক্কা কাটতে না কাটতেই দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে শুরু করেছে।

ব্রিটেনে দুই তিন দিন ধরেই দেখা যাচ্ছে, আক্রান্তের সংখ্যা ছয় মাসের রেকর্ডে পৌঁছেছে। একই অবস্থা এখন স্পেন, ফ্রান্স ও নেদারল্যান্ডসেও। ফ্রান্সে পরপর দুই দিন সংক্রমণের রেকর্ড ছুঁয়েছে। স্পেনের মাদ্রিদে আবারও লকডাউন দেয়ার কথা উঠছে।

তবে মৃত্যুর সংখায় সেখানকার দেশগুলোতে তুলনামূলক কম। কারণ প্রথম ঢেউ থেকে শিক্ষা নিয়ে তারা দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলা করেছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি উচ্চারণ করে জানিয়েছে, এশিয়াতেও করোনার দ্বিতীয় ঢেউ শুরু হবে। বিশেষ করে আসন্ন শীতে এর ভয়াবহতা তীব্র হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন বার্তায় নড়েচড়ে বসেছে সব দেশ। ব্যতীক্রম নয় বাংলাদেশও।

ইতোমধ্যে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সংশ্লিষ্টদের সর্বোচ্চ প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে করোনা মোকাবেলার বিদ্যমান অভিজ্ঞতাকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন তিনি।

বিশেষজ্ঞরা বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা করতে হলে শিক্ষা নিতে হবে অতীতের ভুল-ভ্রান্তি থেকেও। করোনার শুরুতে যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হলে; বিমানবন্দর ও স্থলবন্দরগুলো দিয়ে মানুষের প্রবেশের পর তাদের কোয়ারেন্টিনে রাখা এবং দেশব্যাপী লকডাউন কঠোরভাবে কার্যকর করা হলে দেশে করোনার ব্যাপকতা অনেক কম হতে পারতো।

কাজেই মানুষের জীবন ও জীবিকার সুরক্ষা নিশ্চিত করতে হলে করোনার দ্বিতীয় ঢেউ আসার আগেই সংশ্লিষ্ট সবাইকে অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে যথাযথ প্রস্তুতি গ্রহণ করতে হবে।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাধ্যতামূলক মাস্ক পড়তে হবে। নিয়মিত সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × 1 =