Templates by BIGtheme NET
১৩ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » বিবিধ » আপেলের গল্পটিও বিকৃত
হিংসুটে ছিলেন বিজ্ঞানী নিউটন!

আপেলের গল্পটিও বিকৃত
হিংসুটে ছিলেন বিজ্ঞানী নিউটন!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৬, ২০২০, ৬:১৮ অপরাহ্ণ

নিজস্ব  বিজ্ঞানী মানেই সাধারণ মানুষ নন। কিন্তু কতটা অসাধারণ? ইতিহাস ঘাটলে দেখা যায়, বাস্তব জীবনে বিজ্ঞানীরা ছিলেন অসামাজিক। সমাজে চলাচলের প্রায় অযোগ্য। তাদের কর্মকাণ্ড এতোটাই বিদঘুটে ছিলো যে অনেকে তাদের পরিচয় দিতেও দ্বিধা বোধ করতেন।

বিজ্ঞানের প্রায় প্রতিটি শাখায় গবেষণা করে গেছেন নিউটন। তার বিভিন্ন গবেষনাকে ক্রেন্দ্র করে এক কালে বিশ্বব্যাপী তৈরি হয়েছিল বিশাল আলোড়ন।

কিন্তু নিউটন ব্যাক্তি জীবনে ছিলেন খিটমিটে। কারো মিশতে গেলেই ঝামেলায় জড়িয়ে পড়তেন। থানা-পুলিশ পর্যন্ত গড়াত তার সম্পর্ক। কোনো কোনো ইতিহাসবিদদের মতে তিনি ছিলেন প্রতিবন্ধি । এছাড়াও নিউটন ছিলেন তোতলা।

তিনি প্রচুর হিংসুটে ছিলেন বলেও প্রচলিত আছে। গান, সিনেমা, নাটক, কবিতা ইত্যাদি সাংস্কৃতিক কর্মকাণ্ডে তিনি ঘৃণা করতেন।

১৯ বছর বয়স পর্যন্ত তার একটি স্বীকারোক্তি তালিকা ছিলো। এই তালিকায় ৪৮টি অপরাধের স্বীকারোক্তি ছিল। এখানেই তার মা এবং সৎ বাবাকে বাড়িসহ জ্যান্ত পুড়িয়ে মারার হুমকি এবং ছোট বোনকে ঘুষি মারার স্বীকারোক্তি আছে।

একবার ইংল্যান্ডের রয়্যাল অ্যাস্ট্রোনমির তথ্য-উপাত্ত বিভাগেরকর্মচারী ফ্লামস্টিডের কাছে এমন কিছু তথ্য চান যা কাউকে দেওয়ার অনুমতি ছিল না। কিন্তু ফ্লামস্টিড সেগুলো দিতে অস্বীকার করলে নিউটন তা জোর করে কেড়ে নেন। তারপর সেগুলো জার্নালে প্রকাশ করেন। যদিও লেখক হিসেবে এডমন্ড হ্যালির নাম দিয়েছিলেন।

নিউটন বাজারের কোন কিছুর দাম জানতেন না। একবার এক প্রতারক তার কাছে স্বল্প মূল্যের একটি ডিজাইন করা কাঁচের টুকরো বিক্রি করেছিলেন চড়া দামে। কিন্তু মজার ব্যপার হচ্ছে এই কাঁচের টুকরো দিয়ে গবেষনা করেই তিনি সূর্যের আলোর সাতটি রঙকে প্রিজমের মাধ্যমে আলদা করে ফেলেন। সেখান থেকেই আবিস্কার হয় বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ টপিক, ‘Colour Theory’। বর্তমানে এই থিওরির ওপর ভিত্তি করেই বিলিয়ন ডলারের বাণিজ্য চলছে।

নিউটনের মাথায় আপেল পড়েছিলো বলেও অনেকে প্রচার করেন। কিন্তু তিনি তার নিজ বইতে লিখেছেন যে তিনি এ ঘটনাটি জানালা দিয়ে দেখেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − 16 =