Templates by BIGtheme NET
৬ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৪ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » ট্রাম্পের পর পুতিনও নোবেলের তালিকায়

ট্রাম্পের পর পুতিনও নোবেলের তালিকায়

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৬, ২০২০, ২:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

ট্রাম্প, নেতানিয়াহুর পর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও ক্রেমলিন থেকে পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি। জানালেন, প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকভ। সরকারি সংবাদ মাধ্যম তাস জানিয়েছে, বিশিষ্ট রুশ নাগরিকদের একটি গোষ্ঠী মনোনয়ন পাঠিয়েছে। নেতৃত্বে ছিলেন লেখক সেরগেই কমকভ। খবর নিউইয়র্ক পোস্টের।

১০ সেপ্টেম্বর অসলোতে মনোনয়নটি পাঠানো হয়েছে। পেশকভ জানিয়েছে, ‘‌যদি প্রেসিডেন্টকে পুরস্কৃত করার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়, তাহলে দারুণ ব্যাপার। না হলেও সমস্যা নেই।’‌ লেখকদের ওই সংগঠনের মতে, গোটা বিশ্বে সার্বিক শান্তি স্থাপনে ডোনাল্ড ট্রাম্প কিংবা নেতানিয়াহুর থেকে অনেক বেশি উদ্যোগী হয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তাই এই পুরস্কার পাওয়ার যোগ্য তিনিই।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। কিন্তু সে বার পুরস্কার পাননি তিনি। নির্দিষ্ট কিছু শর্ত মেনে যেকোনো ব্যক্তি অন্য যে কারো নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন। এবার এই পুরস্কারের জন্য ৩০০টি নাম মনোনীত হয়েছে।

পুতিনের এই মনোনয়ন নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে বিষ দেয়া হয়েছিল। তিনি এখনো জার্মানির হাসপাতালে ভর্তি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের পরীক্ষাগারে দেখা গেছে, নাভালনিকে নভিচোক বিষ দেওয়া হয়। অভিযোগের তীর অবশ্যই পুতিনের দিকে। কারণ নাভালনি প্রকাশ্যে বারবার তার সমালোচনা করেছেন। এই পরিস্থিতিতে নোবেল শান্তি পুরস্কারের জন্য পুতিনের নাম কীভাবে মনোনীত হতে পারে, সেই নিয়ে প্রশ্ন থাকছেই।

উল্লেখ্য, এর আগে এ মাসের শুরুতে মধ্যপ্রাচ্যে শান্তি চুক্তির মধ্যস্থতা করায় ডোনাল্ড ট্রাম্পকে নোবেলের মনোনয়নের জন্য তালিকাভুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen + 17 =