Templates by BIGtheme NET
৬ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৪ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » প্রতিবন্ধীদের সুরক্ষায় পাঁচ শতাধিক সেবাকেন্দ্র নির্মাণের উদ্যোগ

প্রতিবন্ধীদের সুরক্ষায় পাঁচ শতাধিক সেবাকেন্দ্র নির্মাণের উদ্যোগ

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৬, ২০২০, ২:০৯ অপরাহ্ণ

প্রতিবন্ধীদের সুরক্ষায় সরকার গত ১০ বছরে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে দেশের প্রতিবন্ধীদের উন্নয়নে ১০৩টি সেবা ও সহায়তা কেন্দ্র রয়েছে।

তাদের সুরক্ষায় এবার আরো মোট ৫২৫টি সেবা ও সহায়তায় কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগ বাস্তবায়ন হলে সারা দেশ আরো বেশি প্রতিবন্ধী সামাজিক সুরক্ষার আওতায় আসবে।

সুষ্ঠু ও স্বাভাবিকভাবে বেড়ে ওঠার জন্য সরকারের যথাযথ পরিবেশ, সুযোগ-সুবিধা ও নানান ব্যবস্থাপনায় সময়ের পরিক্রমায় প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয় সম্পদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শারীরিক, মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের ভাগ্যোন্নয়নের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।

প্রতিবন্ধীদের অগ্রযাত্রা আরও ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সব উপজেলায় প্রতিবন্ধীদের সুরক্ষায় সেবা ও সাহায্যকেন্দ্র স্থাপন করবে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন।

দুই ধাপে বাস্তবায়ন করা হবে এই উদ্যোগ। প্রথম ধাপের ২১১টি উপজেলার নাম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব করা হয়েছে। বাকিগুলো দ্বিতীয় ধাপে বাস্তবায়ন করা হবে।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন থেকে প্রতি বছর প্রতিবন্ধী ব্যক্তিদের কৃত্রিম অঙ্গ সংযোজন, হুইল চেয়ার, ট্রাইসাইকেল, ক্র্যাচ স্ট্যান্ডিং ফ্রেম, ওয়াকিং ফ্রেম, সাদাছড়ি, এলবো ক্র্যাচ, শ্রবণ যন্ত্রসহ প্রতিবন্ধীদের বিভিন্ন সামগ্রী বিনামূল্যে দেয়া হচ্ছে।

প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত ৪৫ হাজার ৫৩৪টি সহায়ক উপকরণ বিনামূল্যে বিতরণ করেছে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন।

এ ছাড়াও সারাদেশে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে বিনামূল্যে থেরাপিউটিক সেবা দেয়া হচ্ছে।

২০১৫ সালে এ কার্যক্রম উদ্বোধনের সময় থেকে ৩২টি মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে সাত লাখ ৯০ হাজার ৮৬৬ জনকে বিনামূল্যে নিবন্ধিত থেরাপিউটিক সেবা দেয়া হয়েছে।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে চলতি বছরের জুলাই পর্যন্ত নিবন্ধিত সেবাগ্রহীতার সংখ্যা পাঁচ লাখ ২৭ হাজার ৪২৯ জন ও মোট প্রদত্ত সেবা সংখ্যা ৬৯ লাখ ৯৮ হাজার ৫২৮টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − two =