Templates by BIGtheme NET
১৩ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » সমুদ্রের তলা থেকে নজরদারি করবে চীন

সমুদ্রের তলা থেকে নজরদারি করবে চীন

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২২, ২০২০, ৮:৩৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শত্রুদের গতিবিধি পর্যবেক্ষণের জন্য দক্ষিণ চীন সাগরের নিচে আন্ডারওয়াটার অবজারভেশন সিস্টেম তৈরি করছে চীন। যার প্রভাব হতে পারে সুদূরপ্রসারী। সম্প্রতি ফাঁস হয়ে গিয়েছে গোপনে চালু করা বিশাল এই কর্মকাণ্ড।

চীনের এই প্রজেক্টের খরচ মোটামুটিভাবে ৪০০ মিলিয়ন ডলার। তবে এটা তৈরি করতে বেশ কিছুটা সময়ও লাগবে।

মাঝে মধ্যেই এই এলাকায় নজরদারি চালায় মার্কিন যুদ্ধ জাহাজ। এমনকি আকাশে মার্কিন বোমারুকেও উড়তে দেখা যায়। এছাড়াও দক্ষিণ চীন সাগরের অধিকার নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু চীন ছাড়াও যেসব দেশ এই অধিকারের দাবিদার, তারা চীনের থেকে অপেক্ষাকৃত কম শক্তিশালী। তাই চীন নিজেদের আর্থিক ও সামরিক শক্তি দিয়ে এগিয়ে যাচ্ছে চীন।

এক প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত এই এলাকায় একটি কৃত্রিম আইল্যান্ড তৈরি করেছিল বেইজিং। এবার আমেরিকার স্যাটেলাইটে যে ছবি ধরা পড়েছে তাতে দেখা যাচ্ছে, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে রয়েছে চীনের রানওয়ে, এয়ারক্রাফট হ্যাংগার, রাডার, মিসাইল রাখার জায়গাও আছে। এমনকি সারফেস টু এয়ার মিসাইলও রয়েছে বলে অনুমান করা হচ্ছে। যদিও স্যাটেলাইট ছবিকে আরও খতিয়ে দেখা হচ্ছে।

এছাড়া দক্ষিণ চীন সাগরে নিজেদের অধিকার কায়েম করতে এবার সমুদ্রের তলায় প্লাটফর্ম গড়তে চলেছে চীন৷ যদিও চীনা প্রশাসনের পক্ষ থেকে এই প্লাটফর্মের নির্দিষ্ট পজিশনের বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি৷

কখনও কৃত্রিম যুদ্ধ বিমান ঘাঁটি বানিয়ে, কখনও বা সেনা মহড়া চালিয়ে সেই এলাকা নিজেদের দখলে রাখতে চায় চীনারা৷ কারণ একটাই ওই অঞ্চলে সমুদ্রের তলায় থাকা খণিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের বিপুল সম্ভারকে নিজেদের হস্তগত করা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × three =