Templates by BIGtheme NET
৪ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২০ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ২ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » চীনা প্রেসিডেন্টের সমালোচকের ১৮ বছরের কারাদণ্ড

চীনা প্রেসিডেন্টের সমালোচকের ১৮ বছরের কারাদণ্ড

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২২, ২০২০, ৭:২৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারি মোকাবেলায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচনা করে গ্রেপ্তার হওয়া দেশটির এক বিলিয়নেয়ারকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন বেইজিংয়ের একটি আদালত। রেন ঝিকিয়াং নামের ওই ব্যবসায়ী রিয়েল স্টেট গ্রুপের প্রভাবশালী সাবেক প্রধান নির্বাহী ছিলেন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বেইজিংয়ের আদালত তাঁকে দুর্নীতিতে অভিযুক্ত করে ১৮ বছরের কারাদণ্ড ও ৪২ লাখ ইউয়ান জরিমানা করেছে। প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘ভাঁড়’ বলে মন্তব্য করে গত মার্চে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। পরে তার বিরুদ্ধে রাষ্ট্র নিয়ন্ত্রিত রিয়েল স্টেট গ্রুপের সম্পত্তি তছরুপ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়।

বেইজিংয়ের দুই নম্বর অন্তর্বর্তীকালীন আদালত ওয়েবসাইটে এই রায় প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, রেন রাষ্ট্রীয় রিয়েল স্টেট গ্রুপের নির্বাহী থাকাকালীন ১১১ মিলিয়ন ইউয়ান আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহার করেছেন। এছাড়াও তিনি সোয়া ১০ লাখ ইউয়ান ঘুষ নিয়েছেন।

দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগের ব্যাপারে আদালত প্রমাণ পাওয়ায় তাকে দণ্ডিত করা হয়েছে বলে ওয়েবসাইটে জানানো হয়। এতে আরো বলা হয়েছে, ক্ষমতার অপব্যবহার করেছেন রেন, যার ফলে রাষ্ট্রীয় মালিকানাধীন কম্পানি ১১৭ মিলিয়ন ইউয়ান লোকসানের মুখোমুখি হয়েছিল। আর তিনি ১৯ দশমিক ৪১ মিলিয়ন ইউয়ান লুটপাট করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সাবেক এই নির্বাহী স্বেচ্ছায় দুর্নীতির অভিযোগ স্বীকার করেছেন এবং রায়ের বিরুদ্ধে আপিল করবেন না বলে জানিয়েছেন। এছাড়া রাষ্ট্রীয় কম্পানির তছরুপকৃত অর্থ তিনি ফেরত দিয়েছেন।

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সরকারের সমালোচনা করতে গিয়ে গত ফেব্রুয়ারিতে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘ভাঁড়’ বলে মন্তব্য করেছিলেন। পরে মার্চে তাকে গ্রেপ্তার করে বেইজিংয়ের পুলিশ।

সূত্র: রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 5 =