Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৩ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » সফটওয়ারের আওতায় আসছে বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্য

সফটওয়ারের আওতায় আসছে বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্য

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২২, ২০২০, ৬:৫৮ অপরাহ্ণ

জঙ্গি ও অপরাধীদের রুখতে এবার ইউনিয়ন পর্যায়ের লোকজনেরও তথ্য সংগ্রহ করা হবে। আর পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে একটি সফটওয়ারের মাধ্যমে।

জানা গেছে, চার বছর আগে দেশের ৬৪টি জেলার বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছিলো। সরকারের নির্দেশে সেই কাজের তদারকির দায়িত্বে ছিল পুলিশ। তবে করোনার কারণে ভাটা পড়ে এই তথ্য সংগ্রহের কাজে। অবশেষে সংকট কাটিয়ে আবারও শুরু হয়েছে এ কার্যক্রম।

এই সফটওয়ারের সুবিধা হচ্ছে- কেউ যদি জঙ্গি সংগঠন বা অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকে, তাহলে সহজেই তাদের চিহ্নিত করা সম্ভব হবে।

প্রথম অবস্থায় রাজধানীর ৫০টি থানা এলাকায় এই সফটওয়্যারে নাগরিকের তথ্য যুক্ত করা হবে। যার সুবাদে কোনো এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার কোন কোন লোক কোন বাসায় বসবাস করে তা সহজেই খুঁজে বের করা যাবে সফটওয়্যারের মাধ্যমে ।

এ বিষয়ে পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পর্যায়ক্রমে সব নাগরিকের তথ্যই এ সফটওয়্যারে আনা হবে। কেউ নতুন বাসা ভাড়া নিলে বা ঠিকানা পরিবর্তন করলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করতে হবে। কোনো ব্যক্তির কর্মক্ষেত্র অন্য থানা এলাকায় হলে তার বাসা যে এলাকায়, সেই থানায় ফরম জমা দিতে হবে। এর তদারকিতে বেশ কয়েকটি ইউনিট কাজ করছে বলেও জানান ওই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 2 =