Templates by BIGtheme NET
১৩ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » করোনাভাইরাস » সতর্ক থাকার পরামর্শ
শীতে ভয়ঙ্কর হয়ে আসছে করোনা!

সতর্ক থাকার পরামর্শ
শীতে ভয়ঙ্কর হয়ে আসছে করোনা!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২২, ২০২০, ৫:২৪ অপরাহ্ণ

পূর্বের সব কিছু ছাপিয়ে আসছে শীতকে ঘিরে করোনাভাইরাসকে মারাত্মক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, প্রথম দফায় সংক্রমণ যত ব্যাপক ছিল, দ্বিতীয় দফায় তা আরও ভয়ঙ্কর রূপ নেবে। কাজেই শীতকালে ভাইরাসটি থেকে সুরক্ষিত থাকতে বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা।

বিশেষজ্ঞদের মতে, শীতকালে বাতাসে আদ্রতা কম থাকায় হাঁচি, কাশি দেয়া হলে বাতাসে জীবানুর ক্ষুদ্র ড্রপলেটের কণাগুলো অনেকক্ষণ ধরে ভেসে থাকে। যেটি গরমে পারে না, দ্রুত ধ্বংস হয়ে যায়। তাই শীতে মানুষের সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি থাকবে।

করোনা ভাইরাসের জন্য চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিশেষ অনুকূলে থাকায় সূর্যের আলোয় যে অতিবেগুনি রশ্মি থাকে তা ভাইরাসকে নিষ্ক্রিয় করে ফেলে। কিন্তু শীতের সময় অতিবেগুনি রশ্মির পরিমাণও কম থাকে। বিশেষ করে শীতপ্রধান দেশগুলোতে ঠান্ডার সময় লোকে ঘরের ভেতরেই বেশি থাকে। দরজা জানালা থাকে বন্ধ থাকে। বাতাস চলাচল করে কম এবং এই পরিবেশই করোনাভাইরাস ছড়ানোর জন্য সহায়ক।

অনেক সময় দেখা যায়, সাধারণ সর্দি-কাশির মতো অনেক রোগ শীতকালে বেড়ে যায়। আর এখানে একটি বড় চ্যালেঞ্জ হবে সাধারণ ফ্লু থেকে করোনাভাইরাসকে আলাদা করা।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাস এবং সাধারণ ফ্লুর লক্ষণ অনেক সময় একই রকমের হয়ে থাকে। সেক্ষেত্রে পরীক্ষার সংখ্যা যেমন বাড়াতে হবে, সর্দিকাশির লক্ষণ দেখা দেয়ার পর পরীক্ষা করানোর ব্যাপার মানুষজনকেও আগ্রহী হয়ে উঠতে হবে। যেটা একটা বড় চ্যালেঞ্জ হবে।

কাজেই শীতে করোনা থেকে নিজেদের সুরক্ষা নিশ্চিতে সবাইকে অবশ্যই স্বাস্থ্য বিধির উপর বিশেষ জোর দিতে হবে। এ সময় মাস্ক পড়া বাধ্যতামূলক হতে হবে। হাঁচি কাশির সময় শিষ্টাচার রক্ষা করা আরও কড়াকড়িভাবে পালন করতে হবে। সেই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলোও অব্যাহত রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve + 18 =