Templates by BIGtheme NET
১৩ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » যানজট এড়াতে ঢাকায় প্রথম নির্মিত হচ্ছে হেলিপোর্ট টার্মিনাল

যানজট এড়াতে ঢাকায় প্রথম নির্মিত হচ্ছে হেলিপোর্ট টার্মিনাল

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২০, ২০২০, ৪:২৬ অপরাহ্ণ

অসহনীয় যানজট এড়াতে সামর্থ্যবান ব্যবসায়ী, চলচ্চিত্র নির্মাতা, হাসপাতাল মালিক ও বিদেশি বিনিয়োগকারীরা বিকল্প পথ খুঁজছে।

এরই অংশ হিসাবে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কাওলায় প্রায় ১শ’ বিঘা জমির ওপর নির্মিত হচ্ছে দেশের প্রথম আন্তর্জাতিক মানের হেলিপোর্ট টার্মিনাল।

৫শ’ কোটি টাকা ব্যয়ে এই টার্মিনাল নির্মিত হলে সেখানে ৮০টি হেলিকপ্টার একসঙ্গে অবস্থান করতে পারবে।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মানের এই হেলিপোর্ট নির্মাণের নির্দেশনা দিয়েছেন। সেই লক্ষ্যে বেবিচক (বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ) পরামর্শকও নিয়োগ করেছে বলে জানা গেছে।

সিনেমার শ্যুটিং, রাজনৈতিক সভা সমাবেশে অংশগ্রহণ, রোগী আনা-নেওয়া, বিভিন্ন কোম্পানির বোর্ড মিটিং থেকে শুরু করে ঢাকায় আসা-যাওয়ায় ব্যবহার হয় হেলিকপ্টার। তবে প্রতিবার উড্ডয়নের জন্য বেবিচক থেকে অনুমতি নিতে হয়। কিন্তু হেলিপোর্ট নির্মিত হলে প্রতিবার আর অনুমতি নিতে হবে না।

আগামী এক থেকে দেড় বছরের মধ্যেই হেলিপোর্ট টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশে হেলিকপ্টার ব্যবহারের শুরুতে মাসে ব্যবহারকারীর সংখ্যা ছিল গড়ে ৫শ’ থেকে এক হাজার। এখন তা বেড়ে মাসে পাঁচ থেকে ১০ হাজার ছাড়িয়ে গেছে।

বেবিচকের হিসাব অনুযায়ী, এখন নয়টি কোম্পানির ২৭টি হেলিকপ্টার রয়েছে। কোম্পানিগুলো আরও হেলিকপ্টার আনার জন্য বেবিচকের কাছে আবেদন করেছে বলে জানা গেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 5 =