Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , ৩ রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী » ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে একশোটি গ্রন্থ প্রকাশ করবে বাংলা একাডেমি

‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে একশোটি গ্রন্থ প্রকাশ করবে বাংলা একাডেমি

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৬, ২০২০, ৮:৩৭ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে একশোটি গ্রন্থ প্রকাশের কর্মপরিকল্পনা গ্রহণ করেছে বাংলা একাডেমি। এছাড়া সারাদেশে অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আজ বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা ও সেলিনা ইসলাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ‘মুজিববর্ষ’ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ও সম্পাদিত কার্যক্রমের উপর আলোচনা হয়। আলোচনা শেষে মজিববর্ষে গ্রন্থ প্রকাশের ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পান্ডুলিপি গ্রহণের সুপারিশ করা হয়। নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রেও একই নির্দেশনা দেওয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেওয়া হয়।

এ সময় জানানো হয়, পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক সকল পুতুলনাট্য দলের ও শিল্পীদের উন্নয়নকল্পে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এছাড়া বেসরকারি গ্রন্থাগার রক্ষণাবেক্ষণ খাতে অনুদান বৃদ্ধি ও লাইব্রেরি পরিচালনায় বার্ষিক বিশেষ সম্মানী প্রদানের মাধ্যমে আগ্রহী ছাত্র-ছাত্রীদের নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 + ten =