Templates by BIGtheme NET
১১ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ২৬ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ৮ সফর, ১৪৪২ হিজরি
Home » বিশেষ সংবাদ » টিউলিপ সিদ্দিক
ব্রিটিশ রাজনীতিতে বঙ্গবন্ধুর উত্তরসূরী

টিউলিপ সিদ্দিক
ব্রিটিশ রাজনীতিতে বঙ্গবন্ধুর উত্তরসূরী

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৬, ২০২০, ১২:২৮ অপরাহ্ণ

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেবার পার্টি এবং কো-অপারেটিপ পার্টির রাজনীতিবিদ এবং লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের নির্বাচিত এমপি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। তার সবচেয়ে বড় পরিচয় হলো তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নাতনি।

ব্রিটিশ রাজনীতিতে তার অবস্থান যেমন বাঙালী জাতিকে গর্বিত করেছে, তেমনি প্রবাসী বাংলাদেশীদের জন্যও তিনি একটি ভরসার জায়গা তৈরী করেছেন।

১৯৮২ সালের ১৬ সেপ্টেম্বর লন্ডনের মিচামে সেন্ট হেলিয়ার হাসপাতালে জন্ম হয়েছিলো বঙ্গবন্ধুর নাতনী ও শেখ রেহানার মেয়ে টিউলিপের। সে সময় নির্বাসিত জীবন যাপন করতেন শেখ রেহানা। অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যে বড় হতে হয়েছিলো টিউলিপকে। কিন্তু এর মাঝেও শেখ রেহানা তাকে গড়ে তোলার চেষ্টা করেছেন বঙ্গবন্ধুর যোগ্য নাতনি হিসেবে।

বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও পারিবারিক আবহে বড় হওয়ার ফলে রাজনতির প্রথম পাঠ তিনি পরিবার থেকেই পেয়েছিলেন। সেই আদর্শই তাকে রাজনৈতিক পথ চলতে সাহায্য করেছে।

লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্নমেন্ট বিষয়ের উপর স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন তিনি। এর পাশাপাশি এই এলাকাতে প্রাথমিক শিক্ষা আর কাউন্সিলরের দ্বায়িত্ব পালন করতেন। তখন থেকেই তিনি সবার পরিচিত মুখ হয়ে ওঠেন।

টিউলিপ সিদ্দিক মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়েছিলেন। এর সুবাদেই তিনি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রেটার লন্ডন অথরিটি এবং সেইভ দ্য চিলড্রেনের সঙ্গে কাজ করার সুযোগ পান।

২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালি নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৫ সালের সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

প্রথমবার নির্বাচিত হয়েই ব্রিটিশ লেবার পার্টির ছায়া মন্ত্রিপরিষদে সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। এরপর ২০১৭ সালে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলে তাকে দায়িত্ব দেওয়া হয় লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর। ২০১৯ সালে ব্রিটেনের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায়ও নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন টিউলিপ।

তিনি ধীরে ধীরে নিজেকে বঙ্গবন্ধুর সুযোগ্য নাতনি হিসেবে প্রতিষ্ঠিত করতে শুরু করেছেন। তার ব্যক্তিত্ব মুগ্ধ করেছে বাংলাদেশ-বৃটেন দুই দেশের মানুষকেই। আজ ১৬ সেপ্টেম্বর তার জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও টুইট বার্তায় শুভেচ্ছা জানাচ্ছেন প্রবাসী বাংলাদেশীসহ এদেশের আপামর জনতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 3 =