Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » শিক্ষা » অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা: দিতে হবে না পরীক্ষা

অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা: দিতে হবে না পরীক্ষা

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৫, ২০২০, ৬:২৯ অপরাহ্ণ

করোনা মহামারির বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা তো দূরে থাক, ক্লাসও বন্ধ হয়ে আছে গত মার্চ থেকে। দীর্ঘ সময় ধরে অন-লাইনে ক্লাস করানো হলেও পরীক্ষার উপযোগী হয়ে ওঠেনি দেশের বর্তমান পরিস্থিতি।

তাই বাংলাদেশ সরকারের উচ্চশিক্ষা অধিদফতর সিদ্ধান্ত নিয়েছে, চলতি বছর ৮ম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) ও মাদ্রাসা বোর্ডের জেডিসি পরীক্ষা না নেয়ার। পরীক্ষা না নিয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল সোমবার স্বাক্ষরিত এ নির্দেশনা আজ মঙ্গলবার জারি করা হয়। ২ সেপ্টেম্বর জারি করা ঢাকা শিক্ষাবোর্ডের চিঠিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নিয়ে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করা হবে। এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের যথাসময়ে নির্দেশনা দেয়া হবে। আজ আনুষ্ঠানিক সেই নির্দেশনা দেয়া হলো।

এ ব্যপারে ব্যবস্থা নিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।ৎ

এরপরই ঢাকা বোর্ড গত ২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার নির্দেশ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 + seven =