Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » বিনোদন » চলে গেলেন সাদেক বাচ্চু খ্যাত মাহবুব আহমেদ!

চলে গেলেন সাদেক বাচ্চু খ্যাত মাহবুব আহমেদ!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৫, ২০২০, ৯:৪১ পূর্বাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ১৪ সেপ্টেম্বর রাজধানীর মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চলিচ্চিত্রের স্বনামধন্য খল অভিনেতা সাদেক বাচ্চু। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৫ বছর।

পূর্ব পাকিস্তানের বিখ্যাত মঞ্চ অভিনেতা মোহাম্মদ আনিসের শিষ্য সাদেক বাচ্চু। আনিসের কাছে অভিনয় শিখেছিলেন সে সময়ের পর্দা কাঁপানো তারকা আনোয়ার হোসেন, রাজ্জাক ও আনোয়ারারা।

নায়ক চরিত্রসহ প্রায় ৫০০ চলচ্চিত্রে অভিনয় করেছেন সাদেক বাচ্চু। কিন্তু এই সাদেক বাচ্চু হয়ে ওঠার গল্পটা সহজ ছিলো না।

বাবা মারা যাওয়ায় সদ্য মেট্রিক পাস করা সাদেক বাচ্চুর উপর দায়িত্ব আসে ভাই-বোন-মা-দাদি সহ ১১ জনের পুরো সংসারের। সেই দায়িত্ব পালন করে একই সাথে নিজের পড়াশোনা ও অভিনয় চালিয়ে একসময় হয়ে ওঠেন সকলের পরিচিত খল নায়ক সাদেক বাচ্চু।

১৯৬৩ সালে খেলাঘরের মাধ্যমে রেডিওতে অভিনয় শুরু। একইসাথে মঞ্চেও বিচরণ করেন। প্রথম থিয়েটার ‘গণনাট্য পরিষদ।’ ১৯৭২-৭৩ সালে মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে যখন এদেশের সাংস্কৃতিক বলয় নতুনভাবে তৈরি হচ্ছিল, তখন যোগ দেন গ্রুপ থিয়েটারের সাথে। সে সময়ে উন্মোচন নামের একটি গ্রুপের সাথে পথ চলা।
উন্মোচন ভেঙে যাওয়ার পর সম্মিলিতভাবে তৈরি করলেন ‘প্রথম পদক্ষেপ।’ ৮৪ সালে প্রতিষ্ঠা করেন ‘মতিঝিল থিয়েটার।’ ৩৪ বছর আগে প্রতিষ্ঠিত এই থিয়েটারের সাথেই মৃত্যু অবধি যুক্ত ছিলেন তিনি।

সাদেক বাচ্চু নিজেকে নিয়ে গিয়েছিলেন অনন্য উচ্চতায়। চাঁদনী চলচ্চিত্রের মাধ্যমেই দেশব্যাপী পরিচিতি পেয়ে যান তিনি। যদিও ছোট পর্দার মাধ্যমে আরো আগেই জনপ্রিয় হয়ে উঠেছিলেন।

৭৪ সালে প্রথম টেলিভিশনে অভিষিক্ত হন। সুজন বাদিয়ার ঘাট, নকশী কাঁথার মাঠ সহ অসংখ্য নাটকে মূল চরিত্রে অভিনয় করেছেন তিনি।

প্রথম চলচ্চিত্র শরৎ চন্দ্র চট্টোপাধ্যায়ের ‘রামের সুমতি’ অবলম্বনে ‘রামের সুমতি’তে নায়ক চরিত্রে অভিনয় করেন। খল চরিত্রে প্রথম অভিনয় করেন ‘সুখের সন্ধানে’ চলচ্চিত্রে। শহীদুল হক খানের এই ছবিতে ইলিয়াস কাঞ্চন নায়ক ছিলেন। এরপরই শুরু হয় তার ভিলেন চরিত্রে অভিনয়ের যাত্রা।

সাদেক বাচ্চুর আসল নাম মাহবুব আহমেদ সাদেক। চাঁদপুরে দেশের বাড়ি হলেও জন্ম ঢাকায়। চাঁদনী চলচ্চিত্রের নির্মাতা এহতেশামুর রহমান তার নেইম প্লেটে সাদেক বাচ্চু লিখে দেন। এরপর থেকেই তিনি সাদেক বাচ্চু হিসেবে পরিচিতি পেয়েছেন।

টিএন্ডটি নাইট কলেজ থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করেন সাদেক বাচ্চু। তিনি শুধু অভিনয়ই নয়, সাথে লেখালেখিও করতেন। পেশায় ছিলেন বাংলাদেশ ডাক বিভাগের একজন কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 5 =