Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » আওয়ামী ত্যাগী নেতাদের মূল্যায়ন শুরু!

আওয়ামী ত্যাগী নেতাদের মূল্যায়ন শুরু!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৪, ২০২০, ৪:৩১ অপরাহ্ণ

রাজনীতির মাঠে ত্যাগী নেতাদের বিচরণ থাকলেও নির্বাচনের মাঠে কালো টাকার মালিক ও উড়ে এসে জুড়ে বসা মৌসুমী রাজনীতিবিদরাই মনোনয়ন পান, এমন অভিযোগ দীর্ঘদিনের। বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে এই ক্ষোভের মাত্রা বেশি। কারণ দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে দলের ভিতরে আশ্রয় নিয়েছে অনেক সুযোগসন্ধানী।
কিন্তু আসন্ন সংসদীয় উপ নির্বাচনের মনোনয়নের ক্ষেত্রে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। সেখানে মনোনয়ন পেয়েছেন দলের ত্যাগী ও পরিক্ষীত নেতারা।

জানা গেছে, আসন্ন পৌরসভা নির্বাচনেও মনোনয়ন পাবেন দীর্ঘদিনের ত্যাগী নেতারা। বাদ পড়বে কালো টাকার মালিক ও সুযোগসন্ধানী মৌসুমী রাজনতিবিদরা।

ইতিমধ্যে সংসদীয় ৫টি আসনের উপনির্বাচনে দলের স্বচ্ছ ও ত্যাগী নেতাদের মনোনয়ন দেয়া হয়েছে। এতে তৃণমূল নেতাকর্মীদের মাঝে অনেকটাই স্বস্তি ফিরে এসেছে।

জানা গেছে, পাবনা-৪ আসনে ৫ বারের এমপি প্রয়াত শামসুর রহমান শরীফের পরিবারের ৮ সদস্য দলীয় মনোনয়ন পেতে ব্যর্থ হয়েছেন। কিন্তু মনোনয়ন পেয়েছেন দীর্ঘ দিনের নেতা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস।

ঢাকা-৫ আসনের চার বারের এমপি প্রয়াত হাবীবুর রহমান মোল্লার ছেলে মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু মনোনয়ন পেয়েছেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু।

একইভাবে নওগাঁ-৬ , বগুড়া-১ যশোর-৬ আসনের মনোনয়ন পেয়েছেন দীর্ঘদিন রাজপথে থাকা নেতারা।

এ আগে ঢাকা-১০ আসন থেকে ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস পদত্যাগ করে মেয়র নির্বাচিত হলেও ওই আসনে তাপসের পরিবারের কেউ মনোনয়ন পাননি।

মনোনয়নের বেলায় দলীয় দৃষ্টিভঙ্গির এ পরিব্রতন নেতাকর্মীদের মনে আশার সঞ্চার করেছে।

এদিকে আসন্ন স্থানীয় সরকার নির্বাচন ঘিরে সারা দেশে আওয়ামী লীগের প্রার্থীর ছড়াছড়ি দেখা গেছে। প্রতিটি পদের বিপরীতে অন্তত ৩ থেকে ৫ জন দলীয় মনোনয়নপ্রত্যাশী বিভিন্নভাবে প্রচারণা শুরু করেছেন। তারা মনোনয়নের আশায় দৌড়-ঝাঁপ শুরু করেছেন। কেন্দ্রীয় নেতা-মন্ত্রীদের ধর্ণা দিচ্ছেন।

তবে দলের হাই কমাণ্ড থেকে ইতিমধ্যে জানানো হয়েছে উপনির্বাচনের মতো পৌরসভা নির্বচনেও মনোনয়ন পাবেন দলের দীর্ঘদিনের পরিক্ষীত নেতারা।

দলীয় একটি সুত্রে জানা গেছে, ২০১৬ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে কয়েকশ’ অভিযোগ জমা পড়েছিল। সে সময় বঞ্চিতদের অভিযোগ গ্রহণের জন্য জেলাভিত্তিক ফাইলও তৈরি করা হয়েছিল। আগামী নির্বাচনে মনোনয়নের বেলায় এসব অভিযোগও যাচাই করা হচ্ছে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, পৌরসভা নির্বাচনে মনোনয়ন বোর্ড দলের তৃণমূলের ত্যাগী ও যোগ্য নেতাদের মনোনয়ন দেবে। যারা দলের জন্য নিবেদিত এবং যে কোনো বিপদে-আপদে মানুষের পাশে দাঁড়ান এমন জনপ্রিয় নেতাদেরই মনোনয়ন দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

8 − five =